পটিয়ায় রাস্তা নির্মাণ নিয়ে বিরোধ: সাবেক ইউপি চেয়ারম্যানসহ আহত ৫

চট্টগ্রামের পটিয়ার দক্ষিণ ভূর্ষি ইউনিয়নে চলাচলের রাস্তা নির্মাণ নিয়ে বিরোধের জেরে সাবেক চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দসহ ৫ জন আহত হয়েছেন। আহত অন্যরা হলেন- ছৈয়দের বড় ভাই মুহাম্মদ ইউনুছ (৫৬), ভাতিজা সাঈদ হাসান মানিক (২০), প্রতিপক্ষের আবদুর ছবুর (৩৫), আবুল কালাম (৫০) ও ওয়াহিদুল আলম মিন্টু (৪০)।

বুধবার (২৬ মে) দুপুর দেড়টার দিকে ইউনিয়নের খানমোহনা হরিজন দিঘিরপাড় এলাকায় এই ঘটনা ঘটে। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে পটিয়া হাসপাতালে নিয়ে যান। তবে হাত ও মাথায় গুরুতর আঘাত পাওয়ায় কর্তব্যরত চিকিৎসক মোহাম্মদ ছৈয়দকে চমেক হাসপাতালে রেফার করেন।

এ ব্যাপারে সাবেক ইউপি চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দ জানান, প্রতিপক্ষ আবদুর ছবুর, আবুল কালাম ও আবদুস সালামের বাড়ির পাশে আমার জমি রয়েছে। সেই জমিতে আবদুল ছবুর গং রাতারাতি বালির বস্তা ভর্তি করে চলাচলের রাস্তা তৈরি করে। বুধবার দুপুরে আমি ও আমার পরিবারের লোকজন রাস্তার বস্তাগুলো সরানোর চেষ্টা করি। এ সময় প্রতিপক্ষ আবদুল ছবুর ও স্থানীয় মনজরুল আলম, সাদ্দাম, আকবর হোসেন, মিন্টুসহ আরও ৮/১০ জন দা, ছুরি ও লাঠিসোটা নিয়ে আমাদের উপর হামলা চালিয়ে কুপিয়ে রক্তাক্ত জখম করে। এ সময় আমার হাতের চারটি আঙ্গুল কেটে যায় এবং মাথায়ও গুরুতর জখম হয়।

অপরদিকে প্রতিপক্ষ আবদুর ছবুর জানান, সাবেক চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দের কাছ থেকে দীর্ঘ ১৬ বছর পূর্বে জায়গা খরিদ করে ঘর নির্মাণ করেন। কিন্তু জায়গা খরিদের সময় কথা ছিল চলাচলের রাস্তা দেয়া হবে। কিন্তু দীর্ঘদিন চেয়ারম্যান পরিবার তাদের রাস্তা দেয় নি। তাই তারা বালির বস্তা দিয়ে রাস্তা নির্মাণ করতে গেলে মারামারি ঘটনা ঘটে। এতে আমাদের ৩ জন আহত হয়। একইসঙ্গে তিনিও (ছবুর) প্রাথমিক চিকিৎসা শেষে চমেক হাসপাতালে ভর্তি হয়েছেন বলেও জানান।

এ বিষয়ে পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম মজুমদার জানান, খানমোহনা এলাকায় একটি রাস্তা নির্মাণ নিয়ে দু’পক্ষের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে সাবেক চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দসহ উভয় পক্ষের ৪/৫ জন আহত হয়। ঘটনার পর পর পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে এখনো পর্যন্ত কোনো পক্ষ থানায় অভিযোগ দেয় নি।

এদিকে সাবেক চেয়ারম্যান ও নাট্যকর্মী মুহাম্মদ ছৈয়দের উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চ সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, কবি-সাংবাদিক শিবুকান্তি দাশ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, পটিয়া গৌরব সংসদের আহবায়ক এড. কবিশেখর নাথ পিন্টু, খেলাঘর আসর চট্টগ্রাম দক্ষিণ জেলার সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ভগীরথ দাশ, শিক্ষক সমিতি পটিয়ার সাধারণ সম্পাদক মাষ্টার শ্যামল দে, পটিয়া একাডেমি পরিচালক কনক বড়ুয়া, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক তাপস দে, সাহিত্যবিশারদ স্মৃতি সংসদের সভাপতি মুহাম্মদ সাইফুল্লাহ পলাশ। এছাড়া হামলাকারীদের বিচার দাবি করে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বিবৃতি প্রদান করেছেন।

Leave a Comment