অন্যান্য

নানা জটিলতায় চট্টগ্রামে করোনার নমুনা পরীক্ষা কমছে

সক্ষমতা বাড়লেও নানা জটিলতার কারণে চট্টগ্রামে করোনার নমুনা পরীক্ষার হার অর্ধেকে নেমে এসেছে। সরকারি এবং বেসরকারি সাতটি প্রতিষ্ঠানে প্রতিদিন দেড় হাজারের বেশি নমুনা পরীক্ষার ব্যবস্থার বিপরীতে এখন পরীক্ষা হচ্ছে মাত্র ৬শ থেকে ৭শ । এমনকি গুরুতর উপসর্গ না থাকলে নমুনাও পরীক্ষা করা হচ্ছে না। এ অবস্থায় সংক্রমণের বাড়ার শঙ্কা সৃষ্টি হওয়ায় এন্টিজেন কিংবা এন্টিবডি পরীক্ষার উপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

করোনা আক্রান্ত রোগীদের দ্বিতীয় পরীক্ষার মাধ্যমে নেগেটিভ রিপোর্ট আনার ব্যবস্থা কয়েক সপ্তাহ আগেই বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ফি আরোপের পাশাপাশি নানা জটিলতায় এবার প্রথম পর্যায়ের পরীক্ষাও বন্ধ হওয়ার পথে। ৫টি সরকারি এবং ২টি বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানে প্রতিদিন দেড় হাজারে বেশি নমুনা পরীক্ষার সক্ষমতা থাকলেও পরীক্ষার হার অর্ধেকের নিচে নেমে আসছে। গত ২৪ ঘণ্টায় ৭টি সেন্টারে নমুনার পরীক্ষা হয়েছে মাত্র ৭৫৫টি। অথচ এক সপ্তাহ আগেও নমুনা পরীক্ষার হার ছিলো দেড় হাজারের উপরে।

চট্টগ্রাম সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, যারা পজিটিভ হয়েছে, তারা যদি ১৪ দিন যথাযথ আইসোলেশনে থাকে। তাহলে ১৪ দিন পর আমরা তাদেরকে সুস্থ হিসেবে ঘোষণা দিতে পারবো।

চট্টগ্রাম স্বাচিপ সাংগঠনিক সম্পাদক ডা. আ ন ম মিনহাজুর রহমান বলেন, যারা প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন, তাদেরকে যদি আইসোলেশনের নিয়ে আসা যায়। তাহলে মানুষের মাঝে সংক্রমিত হওয়া প্রবণতা কমে যাবে। তবে পরীক্ষা জটিলতার কারণে বিপুল সংখ্যক করোনা রোগী শনাক্ত কিংবা চিকিৎসার বাইরে থেকে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে গ্রামাঞ্চলের রোগীদের মধ্যে পরীক্ষার হার তুলনামূলক কম। যে কারণে নিচের দিকে নেমে আসা সংক্রমণের হার আবারো বাড়ার শঙ্কা চিকিৎসকদের।

চট্টগ্রাম সাবেক সিভিল সার্জন ডা. সরফরাজ খান বাবুল বলেন, আমরা যদি পরীক্ষা করতে না পারি। যদি রোগ নির্ণয় করতে না পারি। তাহলে মানুষ আরও বেশি আক্রান্ত হবে।

পিসিআর পদ্ধতিতে নমুনা পরীক্ষা কিছুটা ব্যয়বহুল হওয়ায় স্বাস্থ্য অধিদপ্তর গণহারে পরীক্ষা থেকে পিছিয়ে আসছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় এন্টিজেন কিংবা এন্টিবডি পরীক্ষার মাধ্যমে সুস্থ-অসুস্থ রোগীদের পৃথক করার মত দিচ্ছেন চিকিৎসকরা। চট্টগ্রাম জনস্বাস্থ্য রক্ষা অধিকার কমিটি আহবায়ক ডা. মাহফুজুর রহমান বলেন, এন্টিজেন টেস্টটা করা যেতে পারে। এছাড়া অ্যান্টিবডি টেস্ট করে জানতে হবে এ পর্যন্ত কতজন মানুষ আক্রান্ত হয়েছে। এই দুইটা টেস্ট করলে এর বিস্তার সম্পর্কে বিস্তারিত ধারণ পাওয়া যাবে।

সর্বশেষ তথ্য অনুযায়ী চট্টগ্রামে ১২ হাজার ৩৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ২২০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *