দেশ স্বাধীন হওয়ার পর সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে ডিম

দেশ স্বাধীন হওয়ার পর সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে ডিম। একটি ডিমের খুচরা মূল্য বেড়ে ১২ টাকায় বিক্রি হচ্ছে।

বুধবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

সাধারণ মানুষের প্রোটিনের প্রধান উৎস ডিম। বর্তমানে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৪৪ টাকায়, যা মাত্র তিন দিন আগেও ছিল ১২০ টাকা। এ পরিস্থিতিতে সীমিত আয়ের মানুষ ডিম কিনতে হিমশিম খাচ্ছে। এছাড়াও অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামও উর্ধ্বমুখী।

পোল্ট্রি ফিডের দামের ক্রমবর্ধমান বৃদ্ধির প্রবণতা, উৎপাদন হ্রাস এবং জ্বালানির দাম বাড়ার কারণে পরিবহন ব্যয় বাড়ায় ডিমের দাম বেড়েছে বলে জানিয়েছেন শিল্প সংশ্লিষ্টরা।

রাজধানীর বিভিন্ন বাজারে বুধবার লাল ডিমের দাম প্রতি ডজন ১৩৫-১৪৪ টাকা, ফার্মের সাদা ডিমের ডজন ১৩০-১৩৭ টাকা এবং ব্র্যান্ডেড বড় ডিম ১৮০-২৪০ টাকায় বিক্রি হয়েছে। মাত্র তিন দিন আগে লাল ডিমের খুচরা দাম ছিল প্রতি ডজন ১২০ টাকা, ব্র্যান্ডেড বড় ডিমের দাম ছিল ১৭০-২২০ টাকা।

গত বছরের একই সময়ের তুলনায় বর্তমানে ডিমের দাম ৩৩ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

তেজগাঁও পাইকারি বাজারে লাল ডিমের পাইকারি দাম সর্বোচ্চ প্রতি পিস ১০ টাকা ২০ পয়সা থেকে ১০ টাকা ৩০ পয়সায় বিক্রি হয়েছে। যা তিন দিন আগে প্রতিটি ডিমের সর্বোচ্চ পাইকারি দাম ছিল ৯ টাকা ৩০ পয়সা।

বাংলাদেশ ডিম উৎপাদনকারী সমিতির মতে, ডিমের দাম বৃদ্ধির প্রবণতা আগামী কয়েক মাস অব্যাহত থাকবে।

তেজগাঁওয়ের পাইকারি ডিম ব্যবসায়ী ও মুন্সীগঞ্জ ট্রেডার্সের মালিক মঞ্জুর হোসেন বলেন, “স্বাধীনতার পর এই প্রথম ডিমের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধি ও ডিমের সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়ছে।

এছাড়া খামার থেকে ডিম পাইকারি বাজারে পৌঁছায় সেখানেও দাম কিছুটা বেড়েছে।’

বাংলাদেশ ডিম উৎপাদক সমিতির সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ বলেন, ‘আমিসহ সমিতির অনেক ডিম উৎপাদনকারী উৎপাদন খরচ ও বাজার দরের মধ্যে ভারসাম্য রক্ষা করতে না পেরে খামার বন্ধ করে দিয়েছি।’

“পোল্ট্রি ফিডের দাম এত বেড়ে গেছে যে আমাদের প্রতিনিয়ত লোকসান গুনতে হচ্ছে। অনেক ছোট খামার বন্ধ হয়ে যাওয়ায় ডিমের সরবরাহ কম। বাজারে চাহিদা একটু বাড়লে দাম ব্যাপকভাবে বেড়ে যায়” যোগ করেন তিনি।

এদিকে, গত তিন দিনে ব্রয়লার মুরগির দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। বুধবার খুচরা বাজারে ১৮০ টাকায় বিক্রি হয়েছে ব্রয়লার মুরগি।

Leave a Comment