অন্যান্য

দুই দশক পর আফগনিস্তানের ক্ষমতায় বসতে চলেছে তালেবানরা

দুই দশক পর আফগনিস্তানের ক্ষমতায় বসতে চলেছে তালেবানরা

উদ্ভূত পরিস্থিতিতে দেশ ছেড়ে একরকম পালিয়েই গেছেন প্রেসিডেন্ট আশরাফ গনি। এরপরও আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, রক্তপাত এড়াতে তার হাতে আর কোনো ‘বিকল্প ছিল না’।

তালেবান বাহিনী আফগনিস্তানের বেশিরভাগ এলাকা মাত্র দশ দিনের মধ্যে দখল করে রোববার সকালে রাজধানী কাবুলে প্রবেশ করে প্রায় বিনা প্রতিরোধে। এরপর ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের’ বিষয়ে তালেবানের সমঝোতার আলোচনার মধ্যেই গনি বিকেলে জ্যেষ্ঠ সহযোগীদের নিয়ে তাজিকিস্তানের উদ্দেশে রওনা হন।

রাতে এক ফেইসবুক পোস্টে তিনি বলেন, তিনি কাবুল ছেড়েছেন ‘সংঘাত এড়ানোর জন্যই’। কারণ সেখানে ঝুঁকির মধ্যে রয়েছে লাখো মানুষ। দেশ ছাড়ার পর আফগনিস্তানের পরিস্থিতি নিয়ে এটাই তার প্রথম বক্তব্য বলে জানিয়েছেন রয়টার্স। যদিও তিনি কোথায় রয়েছেন, তা জানা যায়নি। তবে খবর পাওয়া যাচ্ছে তিনি উজবেকিস্তানে আশ্রয় নিয়েছে।

কাবুলের সব প্রবেশ পথ নিয়ন্ত্রণে নিয়ে তালেবান যোদ্ধারা আফগান সরকারের সঙ্গে দরকষাকষি শুরু করার পর আফগনিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মিরজাকওয়াল বলেছিলেন, তারা একটি অন্তর্বর্তী সরকারের কাছে ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের’ প্রক্রিয়া শুরু করেছেন।

কিন্তু পরে প্রেসিডেন্ট গনির দেশত্যাগের খবর এলে রয়টার্সের এক প্রতিবেদনে তালেবান কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়, আফগনিস্তানে অন্তর্বর্তীকালীন কোনো সরকার হবে না। সরাসরি দেশের ক্ষমতা বুঝে নেবে তালেবান। গোষ্ঠীটির পক্ষ থেকে জানানো হয় তালেবান বাহিনী কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদেরও নিয়ন্ত্রণ নিয়েছে।

তালেবানের সঙ্গে সরকারের শান্তি আলোচনার মধ্যস্থতার জন্য যে ‘হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলেশন’ গঠন করা হয়েছিল, তার চেয়ারম্যান আবদুল্লাহ ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আশরাফ গনি এখন ‘সাবেক প্রেসিডেন্ট’, যিনি দেশকে ‘এ অবস্থায় রেখে’ পালিয়ে গেছেন। এখন তাকে জবাবদিহি করতে হবে আল্লাহর কাছে।  তার বিচার করবে পুরো জাতিই।

আর গনির মন্ত্রিসভার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী জেনারেল বিসমিল্লাহ মোহাম্মদী বলেছেন, “আমাদের হাত পিছমোড়া করে বেঁধে ওই ধনী লোক (গনি) আর তার গ্যাং দেশটা বিক্রি করে দিয়ে চলে গেল। সূত্র : বিবিসি ও রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *