তালেবানের সঙ্গে গোপন বৈঠক মার্কিন গোয়েন্দা প্রধানের

তালেবানের সঙ্গে গোপন বৈঠক মার্কিন গোয়েন্দা প্রধানের।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উইলিয়াম বার্নস তালেবান নেতা আবদুল গনি বারাদারের সঙ্গে গোপন বৈঠক করেছেন। খবর ওয়াশিংটন পোস্টের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভবত তাদের মধ্য আলোচনা হয়েছে ৩১ আগস্টের ডেডলাইন নিয়ে। আলোচনায় এসেছে মার্কিন সেনাবাহিনী ও তাদের মিত্রদের নির্দিষ্ট সময়ের মধ্যে আফগানিস্তান থেকে চলে যাওয়ার বিষয়টি। তবে আর কোন কোন বিষয়ে আলোচনা হয়েছে; সেই বিষয়টি পরিষ্কার নয়।  

সিআইএ-এর পক্ষ থেকে বৈঠকের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। 

বিবিসির খবরে বলা হয়েছে, সামনে জি-৭ সম্মেলন রয়েছে। সেখানে আগস্টের শেষে যুক্তরাজ্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চাপ প্রয়োগ করতে পারে
মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে।

জোটের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে, আগস্টের মধ্যে সবাইকে আফগানিস্তান থেকে উদ্ধার সম্ভব হবে না। অপরদিকে বিদেশি জোটকে হুশিয়ারি দেওয়া হয়েছে তালেবানের পক্ষ থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের দেশ ত্যাগ করতে হবে। অন্যথায় তাদের ‘পরিণতি’ ভোগ করতে হবে। 

তালেবান যোদ্ধারা সম্প্রতি কাবুল দখল করেছে। এরপর থেকেই অস্থিরতা বিরাজ করছে দেশটিতে। এরই মধ্যে দেশ ছাড়তে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ। রয়টার্সের খবরে বলা হয়, গত রোববার পর্যন্ত ২০ জন নিহত হয়েছেন বিমানবন্দরের আশপাশে গোলাগুলিতে।

তালেবানের সঙ্গে গোপন বৈঠক মার্কিন গোয়েন্দা প্রধানের 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *