অন্যান্য

তালেবানের ভয়ে পালাতে গিয়ে বিমানে সন্তান প্রসব!

পালাতে গিয়ে বিমানে সন্তান প্রসব

তালেবান ক্ষমতায় আসার পর হাজার হাজার মানুষ
আফগানিস্তান থেকে দলে দলে পালাচ্ছে। উড়োজাহাজেই সন্তান জন্ম দিয়েছেন সেসব নাগরিকদের মধ্যে পলায়নরত এক গর্ভবতী নারী।

মার্কিন গণমাধ্যম সিএনএন’র খবরে বলা হয়, এক আফগান নারী কাবুল থেকে সেনা প্রত্যাহারের একটি মার্কিন ফ্লাইট জার্মানির রামস্টাইন বিমান ঘাঁটিতে পৌঁছানোর পর উড়োজাহাজেই সন্তানের জন্ম দিয়েছেন।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী রোববার টুইটারে এক পোস্টে এ খবর দিয়েছে।

জানা গেছে, সি-সেভেনটিন পরিবহন বিমানটি মধ্যপ্রাচ্যের একটি অস্থায়ী ঘাঁটি হয়ে জার্মানির রামস্টাইন বিমান ঘাঁটিতে সৈন্যদের পৌঁছে দিচ্ছিল। ওই অন্তঃসত্ত্বা আফগান নারী তালেবানের দখলে যাওয়া আফগানিস্তান থেকে পালানোর জন্য তাদের সঙ্গী হয়েছিলেন।

শনিবার মধ্যপ্রাচ্যের ওই ঘাঁটি থেকে দ্বিতীয় দফায় উড়াল দেয়ার পর উড়োজাহাজটি ২৮ হাজার ফুট উচ্চতায় পৌঁছালে বাতাসের চাপ কমে যায়। তখন প্রসবকালীন জটিলতা শুরু হয় ওই নারীর। এ কারনে
উড়োজাহাজের উচ্চতা কিছুটা নামিয়ে আনার সিদ্ধান্ত নেন বিমানের কমান্ডার। তাতে বিমানের ভেতরে বাতাসের চাপ কিছুটা বাড়ে এবং কিছুটা স্থিতিশীল হয়ে আসে পরিস্থিতি। টুইটে ইউএস এয়ার মবিলিটি কমান্ড জানিয়েছে, তাতেই সেই আফগান নারীর জীবন বেঁচে যায়।

সেই আফগান নারীর কন্যা সন্তান উড়োজাহাজটি রামস্টাইন বিমান ঘাঁটিতে নামার সঙ্গে সঙ্গে বিমানবাহিনীর স্বাস্থ্যকর্মীরা উড়োজাহাজে ওঠেন এবং তাদের সহায়তায় সি-সেভেনটিনের কার্গো বে তে পৃথিবীর আলোয় আসে। পরে তাদের কাছাকাছি একটি হাসপাতালে নেয়া হয়।

বিমান বাহিনীর তরফ থেকে জানানো হয়েছে,  সেখানে দুজনেই এখন ভালো আছে। রামস্টাইন আফগানিস্তান থেকে মার্কিন সেনা সদস্য ও নাগরিকদের সরিয়ে নিতে একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে। বহু মানুষ সরাসরি কাতারে পৌঁছাচ্ছে কাবুল থেকে বিভিন্ন বিমানে করে। সেখান থেকে তাদের জার্মানিতে নেওয়া হচ্ছে সি-সেভেনটিন পরিবহন বিমানে করে।

গত শুক্রবার কাবুল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কাজ প্রায় আট ঘণ্টা বন্ধ রাখতে হয়েছিল কাতারে মার্কিন বাহিনীর ওই অস্থায়ী ঘাঁটিতে আর জায়গা না থাকায়। রামস্টাইন এয়ার বেইজে পাঁচ হাজার মানুষকে রাখার ব্যবস্থা আছে। সিএনএন জানিয়েছে,
জরুরি ভিত্তিতে ওই ঘাঁটির ধারণ ক্ষমতা বাড়িয়ে সাড়ে সাত হাজার করা হচ্ছে।

আরও সংবাদঃ তালেবানের ভয়ে পালাতে গিয়ে বিমানে সন্তান প্রসব!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *