অন্যান্য

জি’ হাদি সহিং’ সতায় চলতি বছরে নাইজারে ৪২০ জনের প্রাণ’ হানি

জিহাদি সহিং’ সতায় চলতি বছরে নাইজারে ৪২০ জনের প্রাণ’ হানি।

চলতি বছর জিহা’ দিদের বিভিন্ন হা’ মলায় নাইজারের পশ্চিমাঞ্চলে ৪২০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এবং হাজার হাজার লোক তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছেন। এ তথ্য জানিয়েছে বুধবার খবর এএফপি’র হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিউ)।

প্রাণ’ হানির এ সংখ্যা প্রকাশ করা হলো এ পর্যবেক্ষণ সংস্থার সদস্যদের নাইজার সফরের পর। সফর চলাকালে তারা সহিং’ সতার প্রত্যক্ষদর্শী, ধর্মীয় নেতা, স্থানীয় কর্তৃপক্ষ, বিদেশি কূটনীতিক ও নাইজেরীয় সক্রিয় কর্মীদের সাথে কথা বলে জিহা’ দি সহিং’ সতায় প্রাণহা’ নির এমন তথ্য পান।

এইচআরডব্লিউ’র সাহেল পরিচালক কোরিন দুফকা বলেন, ‘নাইজারের পশ্চিমাঞ্চলে বেসামরিক লোকজনের ওপর সশ’ স্ত্র ই’ সলামি গ্রুপ আরো সহিং’ সতা চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে।’

এইচআরডব্লিউ’র বিবৃতিতে বলা হয়, দেশটিতে ‘তারা হ’ ত্যাযজ্ঞ, লুটত’ রাজ ও আ’ গুন স’ ন্ত্রাস চালায়।’

এ মানবাধিকার সংস্থা আরো জানায়, ওই জি’ হাদি গ্রুপ নাইজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও চার্চ ধ্বং’ স এবং ইসলা’ ম ধর্ম বিষয়ে তাদের কঠোর ব্যাখ্যার ওপর ভিত্তি করে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে।

বিভিন্ন শহর ও গ্রামে নয়বার ব্যাপক হা’ মলা চালানোর তথ্য পেয়েছে। এইচআরডব্লিই চলতি বছরের জানুয়ারি ও জুলাইয়ের মাঝামাঝি সময়ে দেশটির পশ্চিমাঞ্চলীয় তিলাবারি ও তাহোয়া অঞ্চলে ব্যাপক হা’ মলা চলানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *