স্বাস্থ্য ও রুপচর্চা

চুলের যত্নে তেজপাতা

রান্নার স্বাদ বাড়াতে তেজপাতার যেমন জুড়ি নেই তেমনি চুলের পরিচর্যায় এটি একটি অপরিহার্য উপাদান। সৌন্দর্যচর্চায় বিশেষ করে চুলের যত্নে তেজপাতার রয়েছে দারুণ কার্যকারিতা। আর এর পার্শ্বপ্রতিক্রিয়া বা ক্ষতিকারক দিক নেই বললেই চলে। চলুন জেনে নেওয়া যাক তেজপাতা দিয়ে কীভাবে খুব সহজেই স্বাস্থ্যোজ্জল চুল পাওয়া সম্ভব।

মাথার খুশকি দূর করে: অনেকের মাথায় খুশকির আক্রমণ হয়। খুশকিতে চুলের স্বাস্থ্যহানি ঘটে এবং চুল তার স্বাভাবিক সৌন্দর্য হারায়। তেজপাতার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাংগাল উপাদান খুশকি দূর করতে সাহায্য করে। তিন থেকে চারটি তেজপাতা ভালো করে গুড়ো করে নিতে হবে। এরপর পরিমাণ মতো নারকেল তেলের সঙ্গে মিশিয়ে হালকা গরম করে মাথার তালুতে ভালোভাবে ম্যাসেজ করতে হবে। এরপর একটি তোয়ালে গরমপানিতে ডুবিয়ে পানি নিংড়ে নিয়ে তা দিয়ে মাথা ভালো করে পেঁচিয়ে নিতে হবে। এভাবে ৩০মিনিট রেখে তারপর মাথা ধুয়ে ফেলতে হবে। এটি সপ্তাহে একবার করে নিয়মিত করলে মাথা থাকবে খুশকিমুক্ত।

প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে: রুক্ষ চুলে প্রাণ ফিরিয়ে আনতে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে তেজপাতার জুড়ি নেই। আধা লিটার পানিতে চার-পাঁচটি তেজপাতা দিয়ে ফুটিয়ে নিন। ফুটানো হয়ে গেলে একটি পাত্রে ঢেলে ঠাণ্ডা করে নিন এবং তেজপাতাগুলো ছেকে আলাদা করুন। চুলে শ্যাম্পু করার পর এই পানি চুলে মাখিয়ে পাঁচ থেকে দশ মিনিট অপেক্ষা করুন এবং পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে চুল প্রাকৃতিকভাবেই কন্ডিশনিং হয় আর রুক্ষতা দূর করে চুল হয় ঝলমলে এবং মসৃণ।

চুল পড়া বন্ধ করতে সাহায্য করে: তেজপাতার নির্যাস মাথার তালুর অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে এবং চুলের গ্রন্থিকোষগুলোতে বাড়তি শক্তির যোগান দেয়। ফলে চুলের বৃদ্ধি আরো দ্রুত হয়। এজন্যে তেজপাতা পানিতে ফুটিয়ে ঠাণ্ডা করে তা দিয়ে চুল ধুতে পারেন। তেজপাতার পানি ব্যবহারের কিছুক্ষণ পর অবশ্যই পরিস্কার পানি দিয়ে চুল ধুয়ে নিতে হবে। চুল পড়া বন্ধ করতে প্রতিদিন এই তেজপাতার পানির ব্যবহার করা যেতে পারে।

মাথার চুলকানি কমাতে: অনেক সময় মাথার তালুতে বিভিন্ন রকম ফাংগাল বা ব্যাকটেরিয়াল ইনফেকশন দেখা দেয়। এতে মাথার ত্বকে চুলকানি, খুশকি বা র‍্যাশ এর মতো সমস্যা তৈরি হতে পারে। এই ধরণের সমস্যায় নিয়মিত তেজপাতার পানি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। এক্ষেত্রে আধা লিটার পানি তেজপাতা সহ ৩/৪ মিনিট ফুটিয়ে, ঠাণ্ডা করে নিতে হবে। এই পানি নিয়মিত মাথার তালুতে ব্যবহার করলে ফাংগাল বা ব্যাকটেরিয়াল ইনফেকশন দুর হয়। তবে এই সমস্যা গুরুতর আকার ধারণ করলে বা দীর্ঘদিনব্যাপী হলে ঘরোয়া চিকিৎসার উপর নির্ভর না করে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *