অন্যান্য

চট্টগ্রাম বন্দরজুড়ে দুর্গন্ধ, ভারত থেকে পচা মাংস নিয়ে এসেছে ইগলু ফুড

ভারত থেকে এক কনটেইনারভর্তি মহিষের মাংস আসে চট্টগ্রাম বন্দরে। ইয়ার্ডে রাখার পরপরই সেই মাংস থেকে ছড়াতে থাকে তীব্র দুর্গন্ধ। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিষয়টি পরিবেশ অধিদফতরকে জানানোর পর দেখা যায়, পুরো কনটেইনারই মহিষের পচা মাংসে ভরা।

জানা গেছে, ঢাকার সিআর দত্ত সড়কে অবস্থিত ইগলু ফুডস লিমিটেড নামের প্রতিষ্ঠান ভারত থেকে ওই মহিষের মাংস আমদানি করে। চট্টগ্রামের আগ্রাবাদের সিএন্ডএফ এজেন্ট কর্ণফুলী লিমিটেড ছিল কনটেইনারটি খালাসের দায়িত্বে। কিন্তু পণ্য খালাসের আগেই কনটেইনার থেকে পচা মাংসের তীব্র দুর্গন্ধ চট্টগ্রাম বন্দরজুড়ে ছড়িয়ে পড়লে বন্দর কর্তৃপক্ষ বিষয়টি পরিবেশ অধিদপ্তরের কমর্কর্তাদের অবহিত করে।

রোববার (২৭ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের কর্মকর্তারা বন্দরে গিয়ে ওই কনটেইনারে পচে যাওয়া মাংস শনাক্ত করে। মাংস থেকে ছড়ানো দুর্গন্ধে আশপাশের পরিবেশ দূষিত হওয়ার প্রমাণও পায় তারা। এরপর শুনানি শেষে ইগলু ফুডস এবং কর্ণফুলী লিমিটেডকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এ সঙ্গে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা মহিষের মাংসগুলো খালাসের জন্য তিন দফা নির্দেশনাও দেন। এগুলো হচ্ছে— কনটেইনার থেকে পচা মাংস এমনভাবে খালাস করতে হবে যাতে কোনো প্রাণী সেটা খেতে না পারে। পচা মাংস থেকে মাটি, পানি ও বাতাসে যেন দূষণ না ছড়ায় সেই ব্যবস্থা নিতে হবে। এরপর পরিবেশসম্মত উপায়ে কনটেইনারটি পরিষ্কার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *