চট্টগ্রামে ৬টি পশুরহাট বসানোর অনুমোদন জেলা প্রশাসনের

কোরবানির ঈদ সামনে রেখে বন্দরনগরী চট্টগ্রামে বসবে ৬টি পশুরহাট। তার মধ্যে স্থায়ী তিনটি ও অস্থায়ী ৩টি পশুর হাট বসানোর অনুমতি দেয় জেলা প্রশাসন। এবার তিনটি স্থায়ী পশুর হাট ইজারা দিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আয় হয়েছে ৯ কোটি ৪ লাখ টাকা। আগামী বুধবার (৮ জুলাই) দরপত্র বাক্স খোলা হবে আরও ৩টি অস্থায়ী পশুর হাটের।

আগামী ১২ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত নগরের ৩টি স্থায়ী হাট হলো, সাগরিকা গরুর বাজার, বিবিরহাট, পোস্তারপাড় ছাগলের বাজার, অনুমতিপ্রাপ্ত অস্থায়ী ৩টি হাটসমূহ নুর নগর হাউজিংয়ের কর্ণফুলী গরুর বাজার, সল্টগোলা রেলক্রসিং সংলগ্ন মাঠ এবং কাটগড়ে বাটারফ্লাই পার্ক সংলগ্ন মাঠের হাট।

প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্র জানায়, চট্টগ্রামে এবার কোরবানিতে পশুর চাহিদা আছে ৮ লাখ ৯ হাজার। এর মধ্যে ৮ হাজার ৭১টি খামারে মজুত আছে ৭ লাখ ৫৬ হাজার ৩৩৪টি পশু। গবাদি পশু ৫ লাখ ১০ হাজার ৪০টি, মহিষ ৬৩ হাজার ১৩৬টি, ছাগল ও ভেড়া ১ লাখ ৮৩ হাজার ৬৩টি এবং অন্যান্য ৯৫টি। স্থানীয় উৎপাদনের সঙ্গে বাইরের জেলাগুলো থেকে আসা পশু যোগ হবে।

চসিক সূত্রে জানা গেছে, প্রতিটি পশুর হাটে ক্রেতা ও ব্যবসায়ীদের স্বার্থে আলোকায়নসহ নাগরিক সুবিধাদি নিশ্চিত করেছে চসিক। স্থায়ী ও অস্থায়ী পশুর হাট পরিচ্ছন্ন রাখতে ইজারাদারদের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রতিটি বাজারে একটি করে চিকিৎসক টিমও রাখা হবে, যাতে গবাদি পশুর হামলায় কেউ আহত হলে চিকিৎসাসেবা দেওয়া যায়। কোনো ধরনের চাঁদাবাজি বা হয়রানি দেখা গেলে কঠোরভাবে দমনের জন্যে আইনশৃঙ্খলা বাহিনী সক্রিয় থাকবে।

একজন ইজারাদার নাম প্রকাশ না করে বলেন, কোরবানির কয়েকদিন আগে নগরের অলিগলিতে স্থানীয় প্রভাবশালীরা অনুমোদন ছাড়াই ছোট ছোট বাজার বসানোর প্রবণতা দেখা দেয়। এ ধরনের অবৈধ গরুর বাজারের জন্য কোটি কোটি টাকায় বৈধ পশুর হাট ইজারা নিয়ে লোকসান দিতে হয়। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা উচিত।

চসিকের ভূ সম্পত্তি কর্মকর্তা এখলাসুর রহমান জানান, চসিকের দুইটি স্থায়ী গরুর বাজার ও একটি ছাগলের বাজার রয়েছে। এর মধ্যে সাগরিকা গরুর বাজার থেকে এবার ইজারা বাবদ পাওয়া গেছে ৬ কোটি ৫৬ লাখ টাকা,বিবিরহাট বাজার থেকে এসেছে ১ কোটি ৭৫ লাখ টাকা ও একমাত্র ছাগলের বাজার ইজারা থেকে এসেছে আরও ৭৩ লাখ টাকা। সর্বমোট ৯ কোটি ৪ লাখ টাকা আয় হয়েছে চসিকের।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, ‘আমরা ৭ টি অস্থায়ী হাট বসানোর অনুমতি চেয়েছিলাম। এর মধ্য ৩ টি অস্থায়ী হাট বসানোর অনুমতি দিয়েছে জেলা প্রশাসক মহোদয়। করোনার সংক্রমণ রোধে কঠোর স্বাস্থ্যবিধি মেনে এ হাটগুলো বসানো হবে।’ মঙ্গলবার চট্টগ্রাম জেলা প্রশাসন থেকে হাট অনুমোদনের চিঠি সিটি কর্পোরেশনে পাঠানো হয়। তবে জেলা প্রশাসনের কাছে চসিকের পক্ষ থেকে ৯টি অস্থায়ী হাটের অনুমতি চেয়ে চিঠি দেয়া হয়েছিল।

এ ছাড়াও বড় পোল, পতেঙ্গা সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয় মাঠ ও স্টিলমিল বাজারে অস্থায়ী পশুর হাট না বসানোর ব্যাপারে পুলিশের অনুরোধ থাকায় এবার সেগুলো ইজারা দেওয়া হচ্ছে না বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *