অন্যান্য

চট্টগ্রামে ১৪শ, সারাদেশে লাখ ছুঁই ছুঁই রোগীর করোনাজয়

মার্চ মাস থেকে দুর্দান্ত প্রতাপ নিয়ে উর্ধ্বগতিতে ছুটতে থাকা করোনাভাইরাসের তাণ্ডব গত এক সপ্তাহ ধরে কিছুটা নমনীয় হয়ে পড়েছে। গত ২৪ ঘণ্টায় আরও তিন হাজার ৯৯ জন করোনা শনাক্ত নিয়ে সারাদেশে রোগীর সংখ্যা এখন এক লাখ ৮৬ হাজার ৮৯৪ জন। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৩৯ জন।

এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল দুই হাজার ৩৯১ জনে। পাশাপাশি করোনা থেকে মুক্ত হওয়ার সংখ্যাও লাখ ছুঁই ছুঁই। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া চার হাজার ৭০৩ জন নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৯৮ হাজার ৩১৭ জনে। চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হওয়া ৪২ জন নিয়ে এই সংখ্যা এখন পর্যন্ত একহাজার ৩৯৭ জন।

গত ২৪ ঘণ্টায় যে ৩৯ জন মারা গেছেন তাদের ৩০ জন পুরুষ এবং নয়জন নারী। তাদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ১০ বছরের বেশি বয়সী একজন, ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ১৩ জন, ষাটোর্ধ্ব ১১ জন, সত্তরোর্ধ্ব তিনজন এবং ৮০ বছরের বেশি বয়সী একজন ছিলেন। এদের ১৯ জন ঢাকা বিভাগের,পাঁচজন চট্টগ্রাম বিভাগের, একজন ময়মনসিংহ বিভাগের, সাতজন খুলনা বিভাগের, তিনজন বরিশাল বিভাগের এবং দুজন করে রংপুর ও সিলেট বিভাগের বাসিন্দা ছিলেন।

সোমবার (১৩ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি ৭৭টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৩৫৮টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৪২৩টি নমুনা। এ নিয়ে দেশে মোট নয় লাখ ৫২ হাজার ৬৪৭টি নমুনা পরীক্ষা করা হলো। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৯৯ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৮৬ হাজার ৮৯৪ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৯ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ৩৯১ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও চার হাজার ৭০৩ জন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৯৮ হাজার ৩১৭ জনে।

সোমবারের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ৯৫ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫২ দশমিক ৬১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। এ পর্যন্ত মৃতদের মধ্যে পুরুষ এক হাজার ৮৯০জন এবং নারী ৫০১ জন। পুরুষ ৭৯ দশমিক ০৫ শতাংশ এবং নারী ২০ দশমিক ৯৫ শতাংশ নারী।

সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *