অন্যান্য

চট্টগ্রামে সর্বোচ্চ ১০৪৯ নমুনা টেস্টে ১৯২ জনের করোনা শনাক্ত, মৃত্যু বেড়ে ১৪৪

চট্টগ্রামে গত এপ্রিল মাসের ৪ তারিখ প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর ধীরে ধীরে বাড়তে থাকে করোনা রোগীর শনাক্ত হওয়া। প্রথমদিকে একজন দুজনকে করে এই সংখ্যা সীমিত থাকলেও সময়ের সাথে পাল্লা দিয়ে এখন সেই সংখ্যা প্রতিনিয়ত দুইশ’র কমবেশি থাকে। সময়ের প্রয়োজনে একই সাথে চট্টগ্রামে বেড়েছেও করোনার নমুনা পরীক্ষাকেন্দ্র।

শুরুতে যেখানে একটিমাত্র ল্যাবে (বিআইটিআইডি) চট্টগ্রামের সব করোনার নমুনার পরীক্ষা হতো সেখানে এখন একটি বেসরকারি ল্যাবসহ পাঁচটি ল্যাব। নমুনা জট কাটাতে চট্টগ্রামের লোহাগাড়া-সাতকানিয়ার নমুনা টেস্ট করা হয় কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে। সেই হিসেবে চট্টগ্রামে এখন প্রতিনিয়ত ছয়টি ল্যাবে করোনার পরীক্ষা হয়। তাই বেড়েছে করোনার নমুনা টেস্টের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করানো নমুনা টেস্ট চট্টগ্রামের জন্য এযাবতকালে সবচেয়ে বেশি। এদিন ছয়টি ল্যাব মিলিয়ে পরীক্ষা করা হয় ১০৪৯ টি নমুনা, যার মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয় ১৯২ জনের দেহে। এর মধ্যে নগরের রয়েছে ১২১ জন এবং বিভিন্ন উপজেলার রয়েছে ৭১ জন।

নতুন শনাক্ত ১৯২ জন নিয়ে চট্টগামে করোনা রোগীর সংখ্যা বেড়ে হলো ৬৪৮০ জনে। একইসোথে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে মুক্তি পেয়েছেন আরও ৫৯ জন। আর তাতে করে চট্টগ্রামে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়ালো ৬৯৯ জনে। অন্যদিকে, করোনার থাবায় প্রাণ হারিয়েছেন আরও ৩ জন, ফলে চট্টগ্রামে করোনায় মৃত্যুর সংখ্যা এখন ১৪৪।

সোমবার (২২ জুন) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের পাঁচটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাবে সর্বমোট ১০৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় আরও ১৯২ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন শনাক্তদের মধ্যে নগরের ১২১ জন এবং বিভিন্ন উপজেলার ৭১ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হওয়াদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে সবচেয়ে বেশি। সেখানে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করে ৫৭ জনের দেহে করোনা পজিটিভ মিলেছে। যাদের মধ্যে ২৬ জন নগরের ও ৩১ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

একইদিনে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সবচেয়ে বেশি ৩০৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। সেখানে করোনা পজিটিভ রোগী পাওয়া যায় ৫২ জন। যাদের মধ্যে ২৬ জন নগরের ও ৩১ জন বিভিন্ন উপজেলার।

ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে ২৭০ জনের নমুনা পরীক্ষা করিয়ে ৪৭ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে। এদের মধ্যে ১৭ জন নগরের এবং বাকি ৩০ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটির (সিভাসু) ল্যাবে ১০০ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে ৯ জনের শরীরে। যাদের ৭ জন নগরের ও বাকি ২ জন উপজেলার।

অন্যদিকে, এদিন চট্টগ্রামের বেসরকারি করোনা পরীক্ষাকেন্দ্র ইম্পেরিয়াল হাসপাতালের লাবে ১৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ২৬ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়। যাদের মধ্যে ২৫ জনই নগরের, বাকি ১ জন উপজেলার রোগী।

এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে করোনা পজিটিভ পাওয়া গেছে মাত্র ১ জন উপজেলার রোগী পাওয়া গেছে।

উপজেলা পর্যায়ে নতুন করোনা শনাক্ত ৭১ জনের মধ্যে সবচেয়ে বেশি ফটিকছড়ি উপজেলায়। সেখানে ২০ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। এছাড়া আনোয়ারা উপজেলায় ১১ জনের দেহে করোনার জীবাণু পাওয়া য়ায়। অন্যান্য উপজেলাগুলোর মধ্যে পটিয়ায় ৮ জন, রাউজান ও সন্দ্বীপে ৭ জন করে, হাটহাজারী ও চন্দনাইশে ৫ জন করে, সীতাকুণ্ডে ৪ জন এবং সাতকানিয়া ও বাঁশখালীতে ২ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে। সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *