চট্টগ্রামে শুক্রবার থেকে গণপরিবহন চলাচল বন্ধ ঘোষণা

ডিজেলের দাম বাড়ার প্রতিবাদে শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে চট্টগ্রামে গণপরিবহন বন্ধের ঘোষণা দিয়েছেন বাস-মালিকরা। আজ দুপুরে আগ্রাবাদ এলাকায় চট্টগ্রাম মেট্রোপলিটন বাস মালিক সমিতির কার্যালয়ে নগরীতে চলাচলকারী বিভিন্ন বাস সার্ভিস মালিক সমিতির এক যৌথ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন বাস মালিক সমিতির সভাপতি বেলায়েত হোসেন বেলাল।

তিনি বলেন, গাড়ির ডকুমেন্ট হালনাগাদ, মবিল, চাকা, খুচরা যন্ত্রাংশের দাম বেড়ে গেছে। ফলে পরিবহন মালিকরা এমনিতেই বেকায়দায় আছেন। এ অবস্থায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কারও সঙ্গে আলোচনা না করেই রাতের আঁধারে তেলের দাম লিটারে ১৫ টাকা করে বাড়িয়ে দিয়েছে। এতে পরিবহন মালিকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার করা না হলে শুক্রবার সকাল ৬টা থেকে গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। বিপিসি সিদ্ধান্ত প্রত্যাহার না করলে প্রয়োজনে অনির্দিষ্টকাল পর্যন্ত ধর্মঘট চলবে।

তিনি আরও বলেন, ৮০ টাকা করে ডিজেল ও কেরোসিন কিনে গাড়ি চালানো আমাদের পক্ষে সম্ভব নয়। আমাদের তেল নেওয়া বন্ধ হয়ে গেছে। আজকে অনেক গাড়ির মালিক রাস্তায় গাড়ি নামাননি। এত বাড়তি দামে তেল কিনে গণপরিবহন চালানো আমাদের পক্ষে সম্ভব নয়। গাড়ির ভাড়া বাড়ালে গাড়ি চালাবো।

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মালিক মহাসচিব গোলাম রসুল বাবুল বলেন, তেলের দাম বৃদ্ধি কারণে গাড়ি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয়ভাবে। তারই অংশ হিসেবে চট্টগ্রামেও কোনো ধরনের গাড়ি চলাচল করবে না ।

এর আগে বুধবার (৩ নভেম্বর) রাতে জ্বালানি তেলের দাম ৬৫ থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়াতে থাকায় ‘লোকসান কমাতে’ দেশের বাজারেও এ জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান। বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। গত ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রুপি ছিল। অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার শুধু ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটার ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনঃনির্ধারণ করেছে। নতুন এ মূল্যবৃদ্ধি বুধবার দিবাগত রাত ১২টা থেকেই কার্যকর হয়েছে।

আরও সংবাদঃ চট্টগ্রামে শুক্রবার থেকে গণপরিবহন চলাচল বন্ধ ঘোষণা।

Leave a Comment