চট্টগ্রামে ডেঙ্গুর আগ্রাসী রূপ

চলতি বছরের জানুয়ারিতে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া যায় মাত্র ৫ জন। ফেব্রুয়ারিতে একজন রোগী পাওয়া গেলেও পরবর্তী টানা তিন মাসে কোনো রোগীই শনাক্ত হয়নি চট্টগ্রামে। তবে জুন মাসে ১৭ জন আর জুলাইয়ে ৫০ জন রোগী শনাক্ত হলেও আগস্ট মাসে বাড়তে থাকে ডেঙ্গু আক্রান্ত রোগী। কিন্তু সেটি আরও বেশি আগ্রাসী হয়ে ওঠেছে সেপ্টেম্বরে এসেই। চলতি মাসের এক-তৃতীয়াংশ যেতে না যেতেই রোগী শনাক্ত হয় প্রায় দেড় শ’।

এমন পরিস্থিতির মধ্যেই উদ্বেগের খবর হচ্ছে গেল একদিনেই চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গেছে ৩৭ জন যাদের মধ্যে ৬ মাস বয়সী এক শিশুও রয়েছে। চলতি বছরের মধ্যে একদিনে আক্রান্ত রোগীর সংখ্যায় এটি রেকর্ড। হঠাৎ করে মশাবাহিত রোগ ডেঙ্গু আগ্রাসী হয়ে ওঠায় এক প্রকার উদ্বিগ্ন খোদ স্বাস্থ্য বিভাগও। ইতোমধ্যে ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকায় সংশ্লিষ্টদের এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ উর্ধ্বতন কর্তৃপক্ষকেও অবহিত করেছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন।

সংশ্লিষ্টরা বলছেন, বর্ষাকাল এলেই ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশার উৎপাত বাড়ে। এ সময় এই মশার দংশনে ডেঙ্গু রোগীর সংখ্যাও বৃদ্ধি পায়। তাই এ বিষয়ে এখন থেকেই বেশি সচেতন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, গতকাল সোমবার একদিনে শুধুমাত্র চট্টগ্রামেই রোগী পাওয়া যায় ৩৭ জন যাদের মধ্যে ১১ জনই শিশু। আক্রান্ত হওয়া এসব রোগীর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৪ জন, মা ও শিশু হাসপাতালে ১৬ জন, এভারকেয়ার হাসপাতালে ২ জন, ইমপেরিয়াল হাসপাতালে ১ জন, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল হাসপাতালে ১ জন, রাঙ্গুনিয়া উপজেলা হাসপাতালে ১ জন এবং লোহাগাড়া উপজেলা হাসপাতালে ২ জন রোগী ভর্তি হয়।

নতুন করে শনাক্ত হওয়া ৩৭ জনসহ ইতোমধ্যে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগী ৪০২ জন ছাড়িয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে চলতি মাসের গেল ১২ দিনে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রব মাসুম বলেন, প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত রোগী বাড়ছে। গেল মাসে এ সংখ্যা কিছুটা সহনীয় হলেও হঠাৎ করেই এখন তা ঊর্ধ্বমুখী। সম্প্রতি থেমে থেমে বৃষ্টি হওয়ায় জমে থাকা পানিতে এডিসের লার্ভা জন্মাচ্ছে। এ জন্য ফের মাথাচাড়া দিয়ে উঠেছে ডেঙ্গু। তবে এ রোগ থেকে বাঁচতে হলে অবশ্যই আমাদের সচেতন হতে হবে। মনে রাখতে হবে এখন ডেঙ্গু প্রকোপের সময়। তাই বৃষ্টি হলেও বাসা-বাড়িসহ চারপাশের আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

উপজেলায় রোগী বেশি সাতকানিয়া-কর্ণফুলীতে : সাতকানিয়া ও কর্ণফুলী উপজেলায় ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তিকৃত ডেঙ্গু রোগীদের তথ্য অনুযায়ী বেশিরভাগ রোগী চট্টগ্রাম জেলার সাতকানিয়া ও কর্ণফুলী উপজেলার বাসিন্দা। তাই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছি।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, অতিবৃষ্টি ও থেমে থেমে বৃষ্টির কারণে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। উপজেলাসমূহে ডেঙ্গু প্রতিরোধে যাবতীয় প্রস্তুতি ও স্বাস্থ্য শিক্ষাসহ সকল প্রকার স্বাস্থ্য সেবা নিশ্চিত করণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত কিট ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হয়েছে।

Leave a Comment