অন্যান্য

চট্টগ্রামে জমজমাট কাঁচাবাজার, সামাজিক দূরত্ব কে মানে!

শত মানুষ জটলা বেঁধে বাজার করছেন। কেউ কিনছেন মাছ আবার কেউ কিনছেন সবজি। করোনা ভাইরাসে উদ্ভুত পরিস্থিতিতে সামাজিক দূরত্বের কথা বলা হলেও তাদের মধ্যে নেই কোনো সামাজিক দূরত্ব। ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে অধিকাংশ বাজার জমজমাট। এমন চিত্র চট্টগ্রাম নগরীর কাঁচাবাজারগুলোর।

কেনাকাটার জন্য বেঁধে দেওয়া নির্দিষ্ট সময়ে বাজারে ক্রেতাদের ভিড় লেগেই থাকে। তবে একাধিক বাজার ঘুরে দেখে গেছে চাইলেই সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাকাটা সম্ভব।

সরেজমিনে নগরীর বহদ্দারহাট কাঁচাবাজারে গিয়ে দেখা যায়, দোকানের সামনে ক্রেড়ারা ভিড় করলে দোকানিই হাঁকছেন- ‘আলগা অই থিও, আলগাঅই থিও, দৌঁরাইবো’ (আলাদা করে দাঁড়ান, না হয় দৌঁড়াবেন)। তখন ক্রেতা একটু নড়েচড়ে দাঁড়াচ্ছেন।

হাঁকডাকা দোকানির নাম মিনহাজ উদ্দিন। তিনি জানান, ‘দেশে করোনা ভাইরাস আইস্যে, পুলিশ, সেনাবাহিনী বেকেরে দূরে দূরে থিয়াই মাল (সবজি) কিনতে হইগিয়্যে।’

ষোলশহর কর্ণফুলী কমপ্লেক্স কাঁচাবাজারে গিয়ে দেখা গেছে, আগের মতোই একজন আরেকজনের সঙ্গে ঘেঁষেই কেনাকাটায় ব্যস্ত। দেশে করোনা ঠেকাতে যে বিশেষ পরিস্থিতি চলছে তা কারো খেয়াল নেই।

ভীড় ঠেলে সামনে আসা ক্রেতা জসিম উদ্দিনকে সামাজিক দূরত্বের কথা জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘ভাই কী করবো? মানুষ বেশি, জায়গা কম। দূরত্ব রাখতে গেলে আর বাজার করতে হবে না।’

একই চিত্র চৌমুহনী চউক কর্ণফুলী মার্কেটের মাছ বাজারেও। বাজার থেকে রবিউল আলম জানান, একজন মাছের দাম জিজ্ঞেস করলে তার দুই পাশ ঘেঁষে আরও দুইজন দাঁড়ান। আবার কেউ কেউ আছেন পুরো বাজার ঘুরবেন কয়েকবার। তারপর মাছ কিনার সিদ্ধান্ত নিয়ে এক জায়গায় স্থির হবেন। তবে মাংসের বাজার আর মুরগির ব্লকে তুলনামূলক ভীড় কম। যার যা দরকার তা নিয়ে সরে যাচ্ছেন।

চট্টগ্রামের সর্ববৃহৎ পাইকারি বাজার রিয়াজউদ্দিন বাজারের চিত্রও একই। ব্যবসায়ী ফয়েজ আহমদ জানান, আগের তুলনায় ভীড় কম হলেও সামাজিক দূরত্বের বিষয়ে সচেতনতা নেই ক্রেতাদের মধ্যে।

প্রসঙ্গত, ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা হওয়ার পর লোকজন রাস্তায় কম বের হলেও চট্টগ্রামের অলিগলি সরগরম রেখেছিল আড্ডায়। আড্ডা নিয়ে চট্টগ্রাম প্রতিদিনে বিস্তারিত প্রতিবেদন প্রকাশের পর গলির দোকানপাট বন্ধের আদেশ জারি করে প্রশাসন। সেই আদেশে জানানো হয় মুদি দোকান, কাঁচাবাজারসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান সন্ধ্যা ৭টা পর্যন্ত এবং ওষুধের দোকান চাইলে ২৪ ঘন্টা খোলা রাখতে পারবে। চলাচলের ক্ষেত্রে কমপক্ষে তিন ফুট দূরত্ব বজার রাখারও আহ্বান জানায় প্রশাসন। এ নিয়ে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও ব্যাপক মাইকিং করেছেন। তারপরও সামাজিক দূরত্বের ব্যাপারে অধিকাংশ মানুষ উদাসিন।

এ বিষয়ে চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম বলেন, প্রতিদিন ৮ থেকে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নগরজুড়ে করোনা পরিস্থিতিতে সরকারের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন এবং তদারকি করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। পাশাপাশি সচেতনতা তৈরিতে স্বয়ং ম্যাজিস্ট্রেটরাই মাইকিং করছে। তবুও মানুষজন ব্যক্তিগতভাবে সচেতনতা দেখাতে পারছে না, যা সত্যিই দুঃখজনক।

এই অবস্থায় জেলা প্রশাসন সংশ্লিষ্ট বাজার কমিটিগুলোকে পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দেবে বলেও জানান তিনি। সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *