চট্টগ্রামে এসএসসি পরীক্ষা দিচ্ছে ১ লাখ ৬১ হাজার ১২২ শিক্ষার্থী

এসএসসি পরীক্ষা শুরু: চট্টগ্রামে পরীক্ষা দিচ্ছে ১ লাখ ৬১ হাজার ১২২ শিক্ষার্থী।

রোববার থেকে চট্টগ্রামসহ সারা দেশে শুরু হয়েছে এক অন্যরকম মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা। এবার সময় ও নম্বর কমিয়ে এই পরীক্ষা হচ্ছে শুধু বিভাগভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে।

পরীক্ষার্থীরা রোববার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় কেন্দ্রে প্রবেশ করেন। এরপর সকাল দশটায় পরীক্ষা আরম্ভ হয়।

এবারের এসএসসি পরীক্ষা প্রথম দিন পদার্থ বিজ্ঞান পরীক্ষা দিয়ে শুরু হয়েছে।

এ বছর এসএসসিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অংশ নিচ্ছে প্রায় দেড় লাখেরও বেশি শিক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০৪টি কেন্দ্রে ১ হাজার ৭৭টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। যেখানে গতবছর ছিল ১৯৬টি কেন্দ্রে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী। যা গতবারের চেয়ে ১৭ হাজার ৩২ জন বেশি।

বিজ্ঞান বিভাগে ১৫ হাজার ৭১৭ জন ছাত্র ও ১৫ হাজার ৩৫৬ জন ছাত্রীসহ মোট ৩১ হাজার ৭৩ জন পরীক্ষার্থী। মানবিক বিভাগ থেকে ২৩ হাজার ২২৬ জন ছাত্র ও ৪২ হাজার ২০ জন ছাত্রীসহ মোট ৬৫ হাজার ২৪৬ জন পরীক্ষার্থী। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৬ হাজার ৩১০ জন ছাত্র ও ২৮ হাজার ৪৯৩ জন ছাত্রীসহ মোট ৬৪ হাজার ৮০৩ জন পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০৪টি কেন্দ্রে ১ হাজার ৭৭টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। যেখানে গতবছর ছিল ১৯৬টি কেন্দ্রে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী। যা গতবারের চেয়ে ১৭ হাজার ৩২ জন বেশি। তবে করোনা পরিস্থিতির কারণে এবারের পরীক্ষা সংক্ষিপ্ত আকারে নেয়া হবে এবং শুধুমাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ের ওপর। সেইসঙ্গে প্রতি বিষয়ে মোট ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বরের পরীক্ষা হবে এবং পরীক্ষার সময়ও হবে অর্ধেক। অর্থাৎ তিন ঘন্টার পরীক্ষা নেওয়া হবে দেড় ঘন্টায়। কিন্তু এই বিষয়গুলোর প্রশ্নপত্র হবে আগের নিয়মে।

একইসঙ্গে ফলাফল প্রকাশের ক্ষেত্রে আবশ্যিক বিষয়ের যে পরীক্ষা নেওয়া হচ্ছে না সেসব বিষয়ে পরীক্ষার্থীদের জেএসসি ও নবম শ্রেণির ফল মূল্যায়ন করা হবে। এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের এসএসসি পরীক্ষায় আবশ্যিক বিষয়সমূহ যেমন বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি, ধর্ম এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। করোনা কারণে এ বিষয়ের পরীক্ষা নেওয়া না হলেও এসব বিষয়ের ওপর সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে এসাইনমেন্ট নেওয়া হয়েছিল।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, বোর্ড কতৃপক্ষ প্রশ্নপত্র ফাঁস রোধে সর্বোচ্চ সর্তক রয়েছে। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ১২টি বিশেষ ভিজিল্যান্স টিম দায়িত্ব পালন করছে।

আরও সংবাদঃ চট্টগ্রামে এসএসসি পরীক্ষা দিচ্ছে ১ লাখ ৬১ হাজার ১২২ শিক্ষার্থী।

Leave a Comment