চট্টগ্রামে এসএসসি পরীক্ষায় অংশ নিবে প্রায় দেড় লাখ পরীক্ষার্থী

২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার অংশ নিচ্ছে প্রায় দেড় লাখ পরীক্ষার্থী। তবে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও কমেছে পরীক্ষার্থী।

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৯৬টি কেন্দ্রে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। সংখ্যায় গতবার ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন। যা গতবারের চেয়ে ৫ হাজার ৭৭৭ জন কম।

এবার অংশ নেয়া মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৫ হাজার ৮০৫ জন এবং ছাত্রী ৭৮ হাজার ২৮৫ জন। এদিকে, এবারও ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থী বেশি।

এদিকে, এবারেও এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা কমছে। বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩০ হাজার ২৬৮ জন। মানবিক থেকে ৫২ হাজার ৪৫৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ৩৬৬ জন পরীক্ষার্থী।

গতবছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ৩৩ হাজার ৫৩৯ জন। মানবিক থেকে ৫১ হাজার ৫৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬৫ হাজার ২৭১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

তবে পার্বত্য জেলা বান্দরবান ছাড়া চট্টগ্রামের সব জেলাতেই এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবার ১১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৫৭৬ জন পরীক্ষার্থী। যা গতবার ছিল ১ লাখ ৪ হাজার ৩১০ জন।

এবার কক্সবাজার জেলায় মোট ২৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ২১ হাজার ৫৫ জন পরীক্ষার্থী। যা গতবছর ছিল ২১ হাজার ৩৫০ জন।

রাঙামাটি জেলায় ১৯ টি কেন্দ্রে এবার পরীক্ষায় অংশ নিবে ৮ হাজার ৮০৮ জন। যা গতবার রাঙামাটিতে পরীক্ষার্থী ছিল ৯ হাজার ২৭ জন।

খাগড়াছড়ির ২২ টি কেন্দ্রে থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৯ হাজার ৯৭ জন পরীক্ষার্থী। গতবছর ছিল ১০ হাজার ৭২০ জন।

বান্দরবানের ১২ টি কেন্দ্র থেকে এবার পরীক্ষায় অংশ নিবে ৪ হাজার ৫৫৪ জন। গতবছর ছিল ৪ হাজার ২৮২ জন।

এবার এসএসসিতে অংশ নিতে যাওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ১২ হাজার ৯৯০ জন নিয়মিত। ৩০ হাজার ৯৬৫ জন অনিয়মিত এবং ১৩৫ জন মনোন্নয়ন পরীক্ষার্থী রয়েছে।

এ প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, আগামীকাল সোমবার ৩ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হবে। প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে স্ব স্ব কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *