চট্টগ্রামে আগামী সপ্তাহ থেকেই করোনা রোগী নেবে আল মানাহিলের হাসপাতাল

চট্টগ্রামের হালিশহরে করোনা চিকিৎসায় প্রস্তুত হচ্ছে ৭৫ শয্যার হাসপাতাল। ৬ তলা বিশিষ্ট ভবনজুড়ে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম সমৃদ্ধ এই হাসপাতালটি চালু হচ্ছে আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে। করোনার উপসর্গ নিয়ে বা করোনায় মৃতদের মরদেহ দাফন করে আসছে স্বেচ্ছাসেবী এই প্রতিষ্ঠানটি।

চট্টগ্রামের হালিশহরের বি-ব্লক ফুল চৌধুরীপাড়ায় অবস্থিত এই হাসপাতালের প্রস্তুতির কাজ প্রায় শেষের পথে। সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের কাজ শেষ হলে এখানে রোগী ভর্তি শুরু হবে। সেন্ট্রাল অক্সিজেনের পাশাপাশি এই হাসপাতালে থাকবে পাঁচটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা। যা এখন পর্যন্ত চট্টগ্রামে কোন হাসপাতালের সংগ্রহে থাকা সর্বোচ্চ হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা। যার সবগুলোই সংগ্রহ করা হয়েছে ব্যক্তিগত উদ্যোগে। হাসপাতাল চালু হওয়ার আগে আরও ১০টি হাই ফ্লো নজেল ক্যানোলা এই হাসপাতালে যুক্ত হওয়ার সম্ভাবনা আছে বলেও জানিয়েছেন আল মানাহিলের কর্মকর্তারা।

জানা গেছে, নাসরিন বাকি নামের এক আমেরিকা প্রবাসী দানশীল ব্যক্তির উদ্যোগে আরও আগে স্থানীয়দের চিকিৎসাসেবা দিতে এই হাসপাতালটি প্রতিষ্ঠা করা হয়েছিল। দীর্ঘদিন ধরেই হাসপাতালটি স্থানীয়দের দাতব্য সেবা দিয়ে আসছিল। প্রবাসে কর্মব্যস্ততার কারণে তিনি সময় দিতে না পেরে সেবা অব্যাহত রাখার লক্ষ্যে বছরখানেক আগে হাসপাতালটি হস্তান্তর করেন আল-মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশনকে।

এর পর থেকে হাসপাতালটি আবার চালু করার উদ্যোগ নেওয়া হলেও করোনা পরিস্থিতির কারণে তা থমকে যায়। এর মধ্যে আল মানাহিলও ব্যস্ত হয়ে পড়ে করোনায় মৃতদের লাশ দাফনে। বর্তমানে পরিস্থিতির প্রেক্ষিতে এই হাসপাতালটিকে করোনা চিকিৎসায় ডেডিকেটেড করার উদ্যোগ নেন তারা।

পুরো ৬ তলা বিশিষ্ট এই হাসপাতালের নিচের তলায় থাকছে রিসেপশন, জরুরি বিভাগ ও অবজারভেশন ওয়ার্ড। বাকি ৫ তলায় বসানো হয়েছে ৭৫টি শয্যা। আগামী সপ্তাহের মধ্যে হাসপাতালে রোগী ভর্তি শুরু হবে বলে জানান ফাউন্ডেশনটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ উদ্দিন।

তিনি বলেন, ‘হালিশহর বি ব্লকে এই হাসপাতালটি আগে থেকে ছিল। মাঝে কিছুদিন এটা বন্ধ ছিল। এখন যেভাবে করোনা রোগী বাড়ছে, তাতে আক্রান্তদের চিকিৎসা সংকটের কথা মাথায় রেখে আমরা হাসপাতালটিতে করোনা চিকিৎসা চালু করার সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে আমাদের প্রস্তুতি প্রায় শেষের দিকে। অক্সিজেন লাইন বসানোর কাজ চলছে। ৬ জন চিকিৎসকও এখন পর্যন্ত প্রস্তুত আছেন। আরও কয়েকজন চিকিৎসক ও নার্স নিয়োগ দেবো আমরা। আশা করছি সপ্তাহখানেকের মধ্যে চিকিৎসাসেবা শুরু করা যাবে এখানে। আমাদের এখানে রোগীরা বিনামূল্যেই সব সেবা পাবে।’

এখন পর্যন্ত করোনার উপসর্গ ও করোনায় মৃত ২১১ জনের লাশ দাফন করা এই ফাউন্ডেশনটির চেয়ারম্যান বলেন, ‘আমাদের এসব কাজে আমরা সমাজের বিত্তবানদের পাশে চাই। সবার কাছ থেকে সহযোগিতা পেলে হাসপাতালের চতুর্থ তলায় পাঁচটি আইসিইউ সিট বসানোর পরিকল্পনাও রয়েছে আমাদের।’

Leave a Comment