চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ: এএসপি, ওসিসহ আহত অন্তত ৩৫

চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষ, ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ফাঁকা রাবার বুলেট ছুড়েছে পুলিশ। এ ঘটনায় সহকারী পুলিশ সুপার, থানার ওসি ও বিএনপির নেতাকর্মীসহ আহত হয়েছেন অন্তত ৩৫ জন।

শুক্রবার (২৬ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় উপজেলার কালিপুর জহুরছড়া সড়কে প্রায় এক ঘণ্টা ধরে চলে এ ঘটনা। আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় ফার্মেসিতে চিকিৎসা দেয়া হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করেন বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল উদ্দিন। তিনি বলেন, বাঁশখালীর সাবেক সংসদ সদস্য ও সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর বাড়িতে বাঁশখালী বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ হয়। শেষে বিক্ষোভ মিছিলটি ২ নম্বর ওয়ার্ডের কালিপুর জহুরছড়া সড়কে উঠার সময় অনুমতি না থাকায় তাদের গতিরোধের চেষ্টা করে পুলিশ।

এসময় ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এতে আনোয়ারা-বাঁশখালী সার্কেলের সহকারী পুলিশ সুপার হুমায়ন কবির, আমিসহ পুলিশের অন্তত ১৪ জন সদস্য আহত হয়েছেন। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে ফাঁকা রাবার বুলেট ছোড়ে পুলিশ। এসময় বিএনপির কিছু নেতাকর্মীও আহত হয়েছেন বলে খবর পাওয়া যায়।

তিনি আরও বলেন, বিনা উষ্কানিতেই তারা পুলিশের ওপর এই হামলা চালায়। আহত পুলিশ সদস্যদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ উপজেলার বিভিন্ন হাসপাতলে ভর্তি করা হয়েছে।

বাঁশখালীর সাবেক সংসদ সদস্য সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর একান্ত সহকারী আনোরুল ইসলাম বলেন, পুলিশের ছোড়া ফাঁকা রাবার বুলেটে আহত হয়েছেন ছাত্রদল-যুবদলের অন্তত ২৫ জন নেতাকর্মী। তাদের গুরুতর অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ উপজেলার বিভিন্ন হাসপাতলে ভর্তি করা হয়েছে।

দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি শহিদুল ইসলাম বলেন, বাঁশখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দেয় বিএনপি। ওই সমাবেশ পুকুরিয়া ইউনিয়নে করার কথা ছিল। কিন্তু বাঁশখালী উপজেলা আওয়ামী লীগ বিএনপির সমাবেশের খবর জেনে শুক্রবার সকাল থেকে পুরো বাঁশখালীর প্রধান সড়কে ইউনিয়নভিত্তিক নেতা-কর্মীরা যার যার অবস্থানে সভা সমাবেশের ডাক দিয়ে রাস্তা দখল করে রাখে।

বিএনপি নেতারা এই খবর জানতে পেরে সমাবেশ আয়োজন করে দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী পশ্চিম গুনাগরীর বাড়িতে। বিকাল ৪টায় ওই সমাবেশ থেকে বিক্ষোভ মিছিল নিয়ে তাদের বাড়ি হয়ে প্রধান সড়কে ওঠার একপর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে।

ওই সময় বিএনপি, যুবদল, ছাত্রদলের অধিকাংশ নেতা-কর্মীদের হাতে লাঠিসোটা ছিল। এই সংঘর্ষ বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত স্থায়ী হয়। অর্ধশতাধিক পুলিশ রবার বুলেট ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

দক্ষিণ জেলা বিএনপির সভাপতি ও বাঁশখালীর সাবেক সংসদ সদস্য সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর ছেলে মিসকাতুল ইসলাম চৌধুরী বাপ্পা বলেন, মিছিল নিয়ে বিএনপির নেতাকর্মীরা যাবার পথে পুলিশ বাধা দিলে ইট-পাটকেল ছুড়েছে। অহেতুক পুলিশের ওপর হামলা করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *