চট্টগ্রামের তিন সড়ক দাবড়ে বেড়ায় আলী আকবর গ্যাংয়ের ভীতিকর মোটরসাইকেল রেসিং

চট্টগ্রামের বন্দর এলাকার বিতর্কিত আওয়ামী লীগ নেতা হাজী ইকবালের ছেলে আলী আকবর ইকবাল। মোটরসাইকেল নিয়ে নগরীর বিভিন্ন এলাকায় ঝুঁকিপূর্ণ রেসিং ও বাইকস্ট্যান্ড করে বেড়ান। তার ওই বাহাদুরিতে পতেঙ্গা ছাড়াও অক্সিজেন-কুয়াইশ সড়ক, বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডের মানুষজন রীতিমতো অতিষ্ঠ। কেউ মুখ খুললেও রাজনৈতিক প্রভাবের কাছে হার মানতে হয়।

পিতা ইকবাল চুল-দাঁড়ি পাকিয়ে আলোচনা-সমালোচনা ও বিতর্কের জন্ম দিলেও ৩০ বছর বয়সী ছেলে আলী আকবর এক ডিগ্রি বেড়ে গায়ে হাত তুললেন খোদ বিচারকের।

বুধবার (৯ ডিসেম্বর) সাঙ্গপাঙ্গ নিয়ে নগরীর আউটার রিংরোড এলাকায় উল্টোপথে রেসিং করতে গিয়ে আলী আকবর ইকবাল পড়েন চট্টগ্রামের ৫ম যুগ্ম দায়রা জজ জহির উদ্দিনের সামনে। আইনের এই অভিভাবক সেটি মেনে নিতে পারেননি। তিনি প্রতিবাদ করলে আলী আকবর তার ওপর চড়াও হন। স্থানীয়রা তাকে উদ্ধার করেন।

বিচারক পতেঙ্গা মডেল থানায় এসে অভিযোগ করলে পুলিশ তাৎক্ষণিক অভিযান চালিয়ে পতেঙ্গার চরপাড়া বেড়িবাঁধ এলাকা থেকে আলী আকবর ইকবালকে সহযোগী হাসান আলী জিসানসহ গ্রেফতার করে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেন পতেঙ্গা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জুবায়ের সৈয়দ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৬ মার্চ নগরীর সল্টগোলা এলাকায় হালিশহর মেহের আফজল উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানের প্রস্তুতিসভা চলাকালে যুবলীগকর্মী মহিউদ্দিনকে (৩২) কুপিয়ে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের জন্য হাজী ইকবালকে দায়ী করছেন নিহতের পরিবারের সদস্যদের পাশাপাশি প্রত্যক্ষদর্শীরা। এ ঘটনায় ওই বছরের ২২ জুলাই হাজী ইকবাল, তার ভাই, ছেলে, মেয়ে জামাইসহ ২০ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় বন্দর থানা পুলিশ।

হাজী ইকবাল এক সময় বন্দর থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। দলের শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের জন্য ১০ বছর আগে তাকে বহিষ্কার করা হয়। তিনি ২০১৭ সালের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে চট্টগ্রাম প্রেসক্লাবে ‘হায় মুজিব হায় মুজিব’ মাতমে নিজের শরীর থেকে কথিত রক্ত ঝরানোর চেষ্টায় জিঞ্জির চাকু দিয়ে আঘাত করে শিয়াদের মতো মাতম করে সমালোচিত হয়েছিলেন।

সম্প্রতি নগরীর আউটার রিংরোডে ‘বৃক্ষরোপণের’ আড়ালে রাস্তার পাশের প্রায় ৪ কিলোমিটার এলাকা তার আয়ত্তে নেওয়ার চেষ্টা চালাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ইতিমধ্যে ওই সড়কের আনন্দবাজার বেড়িবাঁধ এলাকায় একটি এবাদতখানা নির্মাণ করেছেন। সড়কের পাশে চার কিলোমিটার এলাকায় জুড়ে লাগিয়েছেন ২০০ চারা গাছ।

পিতার এমন কার্যকলাপের সমালোচনার রেশ শেষ হওয়ার আগেই পুত্র এবার শিরোনাম হলেন খবরের। জানা গেছে পুরো পতেঙ্গা এলাকায় আলী আকবরের কিশোর গ্যাং রয়েছে। যারা এলাকায় বাইক রাইডার হিসেবে পরিচিত হলেও উঠতি বয়সী ওই কিশোর-যুবকদের বড় অংশই মাদক এবং ইভটিজিং সাথে সম্পৃক্ত। নামের সাথে সরকারি দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নামের তকমা থাকায় এলাকাবাসী নিরবে সব সহ্য করে যাচ্ছে।

পাহাড়তলীতে যুবলীগ নেতা মহিউদ্দিন হত্যার ঘটনায়ও তদন্তে উঠে আসে হাজী ইকবালের সাথে মহিউদ্দীনের দ্বন্দ্ব ছিল মূলত মাদক নিয়েই। হাজী ইকবাল, তার ছেলে এবং তাদের অনুসারীদের মাদক ব্যবসা নিয়ে মহিউদ্দীন প্রতিবাদী ছিলেন। বাপের আশকারায় ছেলের এই বেপরোয়া জীবন। যার সর্বশেষ শিকার হলেন একজন বিচারক।source:ctgpratidin

Leave a Comment