অন্যান্য

কানাডায় গরমে পুড়ে শেষ হয়ে গেল একটি গ্রাম

কানাডায় গরমে পুড়ে শেষ হয়ে গেল একটি গ্রাম

কানাডায় এ বছরের জুন মাসের শেষের দিকে ব্রিটিশ কলাম্বিয়ার ছোট্ট একটি গ্রাম প্রচণ্ড গরমের কারণে উঠে এসেছিল আন্তর্জাতিক সংবাদ শিরোনামে।

সেসময় এমন গরম পড়েছিল যা কানাডার ইতিহাসে কখনো হয়নি। লিটন নামের ওই গ্রামে তাপমাত্রা পৌঁছেছিল ৪৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। খবর বিবিসির।

সেখানকার মেরিয়েল বারবার নামে এক বাসিন্দা বলেন, এতো গরম যে ভাষায় বোঝানোর মতো নয়। আমি ভোর ৪টায় বাইরের কাজগুলো সেরে ফেলার জন্য উঠে যাচ্ছিলাম। কারণ এতো গরম যে দুপুর বেলায় কাজ করার কোনো উপায় ছিল না।

সুস্থ থাকার জন্য গ্রামের অন্য অধিবাসীরাও ঘরের ভেতরেই অবস্থান করছিল। রাস্তাঘাট ছিল নীরব।

২৫০ জন লোক এই গ্রামে বাস করতেন। আশেপাশের এলাকায় আরও প্রায় এক হাজারের মতো আদিবাসী বাস করতেন।  আগুনে পুড়ে পুরো গ্রামটিই ছাই হয়ে গেছে।

অপূর্ব প্রাকৃতিক নিসর্গের এই এলাকাটি ভ্যানকুভার থেকে ১৬২ মাইল উত্তর-পূর্বে। সেখানে থম্পসন এবং ফ্রেসার – এই দুটো নদী একত্রে মিলিত হয়েছে।

এই গ্রামের লোকেরা একত্রে মিলেমিশে বসবাস করতো বলে বাসিন্দারা জানিয়েছেন। খুব ঘনিষ্ঠ সম্পর্ক ছিল তাদের মধ্যে। এটা এমন এক জায়গা, যেখানে প্রত্যেকেই প্রত্যেককে মোটামুটি চিনতো।

প্রায় এক দশক আগে বারবার এই এলাকায় এসে বসবাস করতে শুরু করেন। এখানকার লোকজনের সঙ্গে খাপ খাইয়ে নিতে তার খুব একটা দেরি হয়নি।

তিনি বলেন, তীব্র গরম পড়েছিল ৩০ জুন, সেই সঙ্গে ছিল ভয়াবহ রকমের বাতাস।  সারা দিনের কাজের শেষে তিনি যখন বাড়িতে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন, সেসময় তিনি শহরের এক জায়গায় ওপরের দিকে কিছু কালো ধোঁয়া উঠতে দেখেন।

মিস বারবার মনে মনে ভাবছিলেন- গ্রীষ্মকালে ব্রিটিশ কলাম্বিয়াতে আগুন লাগার ঘটনা সাধারণ একটি বিষয়। তিনি ধরে নিয়েছিলেন এই আগুন খুব শিগগির নিয়ন্ত্রণে নিয়ে আসা হবে।

গাড়ি রেখে দিয়ে তিনি যখন শহরের দিকে যাচ্ছিলেন, তিনি দেখলেন দমকল বাহিনীর একটি গাড়ি সাইরেন বাজিয়ে, ফ্ল্যাশিং লাইট জ্বালিয়ে পাশ দিয়ে ছুটে গেল।

রাস্তায় আড়াআড়ি করে রাখা হল আগুন নেভানোর গাড়িটি। ফলে বারবারের শহরে যাওয়ার রাস্তাটি বন্ধ হয়ে গেল। অগ্নিনির্বাপক দলের প্রধান তাকে সতর্ক করে দিয়ে জানালেন যে লিটনে আগুন লেগেছে।

বারবার তার ভ্যানগাড়িতে বর্তমানে বসবাস করছেন। তিনি তার পুড়ে যাওয়া বাড়ি থেকে কিছু কিছু জিনিস উদ্ধার করতে সক্ষম হয়েছেন।

এসবের মধ্যে রয়েছে একটি ভাস্কর্য, তার গহনার বক্স। এছাড়া বাকি সবকিছুই পুড়ে ধ্বংস হয়ে গেছে।

তিনি বলেন, আমার একটা সন্তান ছিল। সে মারা গেছে। আমি তার সব স্মৃতি সংরক্ষণ করে রেখেছিলাম। আমার মা এবং অন্যদেরও কিছু জিনিস ছিল।

আমার ও অন্যদের কিছু শিল্পকর্ম, যা আমি গত কয়েক বছর ধরে সংগ্রহ করেছি, সেগুলো সবই পুড়ে গেছে।

তিনিসহ গ্রামের অন্য বাসিন্দারা এরকম তীব্র শোকের পরেও বলছেন, তারা এখন তাদের গ্রামের ভবিষ্যতের দিকেই নজর দিচ্ছেন।

আরও সংবাদঃ কানাডায় গরমে পুড়ে শেষ হয়ে গেল একটি গ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *