করোনার কোপ দক্ষিণ চট্টগ্রামের সবজি বাজারে হিমাগারের অভাবে নষ্ট হচ্ছে সব

সবজি সংরক্ষণের জন্য কোনো হিমাগার না থাকায় দক্ষিণ চট্টগ্রামের পটিয়া উপজেলায় ফসল নষ্ট হওয়ার পাশাপাশি কৃষকদের কম দামে বিক্রি করতে হচ্ছে। অথচ এ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কারও কোনো মাথাব্যথা নেই!

দক্ষিণ চট্টগ্রামের সবজি ভাণ্ডার হিসেবে বিখ্যাত পটিয়ার কমলমুন্সির হাট, দারোগা হাট, রৌশন হাট, দোহাজারী বাজার। বিপুল সবজি উৎপাদনকে ঘিরে এখানে গড়ে উঠেছে সবজির বড় পাইকারি বাজার। যার বড় অংশই চট্টগ্রামের সবজি বাজারে আসে সড়ক ও নৌপথে। স্থানীয়দের জীবিকার প্রধান উৎসই এখন সবজি চাষ। বঙ্গোপসাগর, কর্ণফুলী, শঙ্খনদী, শ্রীমতি খালের পাহাড় বেষ্টিত দক্ষিণ চট্টগ্রামের পাইকারি সবজি বাজারগুলোতে প্রতিদিন সবজি বেচাকেনা কোটি টাকা ছাড়িয়ে যায়।

জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় ৮৯৫ হেক্টর, চন্দনাইশে ১ হাজার ৮১০ হেক্টর, লোহাগাড়ায় ১ হাজার ২৩৫ হেক্টর, সাতকানিয়ায় ১ হাজার ২০৫ হেক্টর, বাঁশখালীতে ৯১৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতে সবজি চাষ নির্ধারণ করা হয়।

পটিয়া কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার পাহাড় ও শ্রীমাই খাল তীরবর্তী খরনা, কচুয়াই, কেলিশহর, রতনপুর, হাইদগাও, শ্রীমাই এলাকায় হরেক রকম সবজির বাম্পার ফলন হয়েছে।

সাতকানিয়া কৃষি অফিস সূত্রে জানা যায়- শঙ্খনদী তীরবর্তী চরতী, আমিলাইশ, নলুয়া, খাগরিয়া, কালিয়াইশ, ধর্মপুর, বাজালিয়া, পুরানগড়, ছদাহা, মার্দাশা, জঙ্গল মার্দাশা এলাকায় সবজির বাম্পার ফলন হয়েছে।

সংশ্লিষ্ট এলাকার সবজি চাষিরা জানায়, বর্ষা মৌসুমে প্রতিবছর এ অঞ্চলে ভারী বর্ষণ, পাহাড়ি ঢল ও জলোচ্ছ্বাসের কারণে বর্ষাকালীন সবজি চাষে বিপর্যয় দেখা গেলেও সবজির বাম্পার ফলন হওয়ায় কৃষকরা তাদের ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

ক্ষেতে শিম, বরবটি, লাউ, মিষ্টি কুমড়া, টমেটো, লাল শাক, ডাটা শাক, কপি শাকসহ বিভিন্ন শাকসবজির উৎপাদন বেশী হয়েছে। কিন্তুু দেশের বর্তমান পরিস্থিতির কারণে তারা লোকসান গুনতে বসেছে। ক্ষেতে ও বাজারে সবজি পচে যাচ্ছে। যা বেচাকেনা হচ্ছে তাও কমদামে বিক্রি করতে বাধ্য হচ্ছে।

পটিয়া খান মোহনার এলাকার পাইকারী সবজি ব্যবসায়ী আবুল কাশেম জানান, ৩৫ বছর ধরে তিনি পাইকারী সবজির ব্যবসা করছেন। এবারের মতো ক্ষতি তার আর হয়নি।

শনিবার (১৮ এপ্রিল) পটিয়া কমল মুন্সির হাট এলাকায় গিয়ে কথা হয় সবজি চাষি রাজ্জাক, হোসেনসহ আরো কয়েকজনের সাথে। তারা জানান, বর্তমানে টানা সরকারি ছুটি ও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবং সবজি সংরক্ষণে হিমাগার বা সংরক্ষণাগার না থাকায় নষ্ট হয়ে যাওয়ার ভয়ে কম দামে সবজি বিক্রি করে দিতে বাধ্য হন তারা।

কমল মুন্সির হাট এলাকায় প্রতিদিন শতাধিক টন সবজি বিক্রি হলেও এখানে কৃষকদের কোনো সুবিধা নেই। খোলা আকাশের নিচে রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে তাদের সবজি বিক্রি করতে হয়।

এ বাজার ঘিরে পাঁচশরও বেশি কৃষক সবজি চাষে জড়িত। চট্টগ্রাম অঞ্চলের সবচেয়ে বড় এই সবজি বাজারে প্রতিদিন লেনদেন হয় প্রায় অর্ধকোটি টাকার মতো। চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান জেলার বিভিন্ন উপজেলা থেকে পাইকাররা এসে এসব সবজি কিনে নিয়ে যান দেশের প্রত্যন্ত অঞ্চলে।

শাকসবজির মধ্যে বেগুন, লাউ, মিষ্টিকুমড়া, বরবটি, শসা, লালশাক, মুলাশাক, ঢেঁড়স, কপিশাক ও কাঁচামরিচ বাজারে উঠছে। ব্যবসায়ীরা আরো জানিয়েছেন, পরিবহন সংকটের কারণে তাদের উৎপাদিত সবজি পাইকারী ব্যবসায়ীরা এসে নিতে না পারার কারণে অনেক সবজি নামমাত্র মূল্যে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এ অবস্থা আর কিছু দিন চলতে থাকলে তাদের অবস্থা আরো খারাপ হতে থাকবে।

মহাসড়কের পাশে এসব বাজার গড়ে ওঠায় চট্টগ্রামের বিভিন্ন এলাকার পাইকাররা সহজে যাতায়াতের সুবিধা পান। সবজি কিনতেও তাই স্বাচ্ছন্দ‌্য বোধ করেন।

কেলিশহর দারোগা হাট ও কমল মুন্সির হাটে প্রতিদিন হাট বসে আর থানা হাটে সপ্তাহে দুইদিন শুক্র ও সোমবারে হাট বসে। পাইকাররা এসব হাট থেকে সবজি সংগ্রহ করে বিভিন্ন স্থানে নিয়ে যান। এ এলাকার উৎপাদিত সবজিই চট্টগ্রামের প্রায় ৮০ শতাংশ সবজির চাহিদা মেটায়।

বর্তমানে করোনাভাইরাসের কারণে সবজির বড় পাইকার আসা বন্ধ হয়ে গেছে। তাই তিনগুণ থেকে চারগুণ দাম কমে গেছে চিচিংগা, খরলা, বরবটি, বেগুন, শিম, টমেটোসহ নানা সবজির।

অনেক কৃষক তাদের উৎপাদিত সবজি বিক্রি করে শ্রমিক খরচসহ ভ্যান ভাড়াও দিতে পারছেন না। অনেকেই রাগে-দুঃখে সবজির ক্ষেতে যাওয়া বন্ধ করে দিয়েছেন। ফলে জমির ফসল জমিতেই নষ্ট হচ্ছে।

সরেজমিন পটিয়া উপজেলার কেলিশহর সবজির বাজারে গিয়ে দেখা যায়- আশপাশের গ্রামগুলো থেকে ভ্যান বোঝাই করে শিম, বেগুন, কুমড়া, লাল শাক, ধনিয়া, শসা সহ বিভিন্ন সবজি নিয়ে আসছেন কৃষকরা।

বাজারে প্রচুর সবজি, তবে ক্রেতা নেই বললেই চলে। অথচ এসব বাজারে পাইকারের সমাগমে পা ফেলা দায় থাকতো।

পটিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কল্পনা রহমান বলেন, সরকারি-বেসরকারিভাবে দরিদ্র মানুষের জন্য বিভিন্ন খাদ্যদ্রব্য সাহায্য দেওয়া হচ্ছে। কিন্তু কৃষকদের জন্য এরকম ঘোষণা এখনও আসেনি। তাই তারা কোনো সাহায‌্যও পাচ্ছেন না। করোনার প্রাদুর্ভাব কেটে গেলে সবজির বাজার আবার ভালো হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এছাড়াও আমরা কৃষি বিভাগ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কৃষকদের সহায়তা করে যাচ্ছি। সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন

Leave a Comment