অন্যান্য

করোনারোগী ধরা পড়লে কী করতে হবে জানে না চট্টগ্রাম বিমানবন্দর

করোনাভাইরাস শনাক্ত করার জন্য চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে একটি থার্মাল স্ক্যানার থাকলেও সেটি দীর্ঘদিন ধরেই নষ্ট। সারা দেশে এখন সচল একটিমাত্র থার্মাল স্ক্যানার, সেটি রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। করোনা ভাইরাসে আক্রান্ত করার জন্য বিশ্বজুড়ে বিভিন্ন বিমানবন্দরে থার্মাল স্ক্যানারের ব্যবহার হচ্ছে।

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দিনে গড়ে প্রায় দেড় হাজার যাত্রী আসা-যাওয়া করেন। এ বিমানবন্দরে কয়েকটি এয়ারলাইন্স দোহা, দুবাই, চেন্নাই, মাস্কট, মদিনা, জেদ্দা, আবুধাবী ও কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করছে। অথচ এই পরিস্থিতিতেও চট্টগ্রাম বিমানবন্দরে হ্যান্ডহেল্ড স্ক্যানারের মাধ্যমেই করোনা ভাইরাস আক্রান্ত শনাক্তের কাজ চলছে। এমনকি এ বিমানবন্দরে কোনও সন্দেহভাজন রোগী ধরা পড়লে তাকে আলাদা করে রাখার ব্যবস্থাও নেই।

থার্মাল স্ক্যানারের মাধ্যমে কোনও স্পর্শ ছাড়াই মানুষের শরীরের তাপমাত্রা নির্ণয় করা যায়। কারও শরীরের তাপমাত্রা বেশি ধরা পড়লেই পরবর্তী পরীক্ষার মাধ্যমে ভাইরাসে আক্রান্ত কিনা, তা পরীক্ষা করা হয়। করোনা, জিকা, ইবোলা ও নিপাহসহ অনেকগুলো ভাইরাসবাহিত রোগের প্রাথমিক লক্ষণ হলো জ্বর। জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে, সারা দেশে মোট সাতটি থার্মাল স্ক্যানার থাকলেও এর মধ্যে ছয়টিই বিকল। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেও ৩টি থার্মাল স্ক্যানারের মধ্যে সচল রয়েছে মাত্র একটি।

জানা গেছে, চট্টগ্রাম বিমানবন্দরে ২০১৫ সালে একটি থার্মাল স্ক্যানার বসানো হয়। অন্তত সাত মাস আগে এ স্ক্যানার মেশিনটি বিকল হয়ে পড়ে। এ অবস্থায় হ্যান্ডহেল্ড স্ক্যানার মেশিনই আন্তজার্তিক এই বিমানবন্দরটির ভরসা। সরকারি উদ্যোগে দেওয়া হয়েছে ৫টি হ্যান্ডহেল্ড স্ক্যানার। বিমানবন্দরটির স্বাস্থ্য কর্মকর্তা ডা. এজেডএ শরীফ ব্যক্তিগত উদ্যোগে আরও পাঁচটি হ্যান্ডহেল্ড স্ক্যানার সংগ্রহ করেছেন। এ বিমানবন্দরের একমাত্র চিকিৎসকও তিনিই। তবে করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ার পর আরও ৫জন চিকিৎসককে সাময়িকভাবে সেখানে পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *