এবার হাইকোর্টের নজরে পড়লো সাইডার স্কুলের অপকর্ম

চট্টগ্রামে ইংরেজি মাধ্যমে পরিচালিত সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের ক্লাসবঞ্চিত শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে পুনরায় অন্তর্ভুক্ত করার জন্য কর্তৃপক্ষ ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে  কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের(মাউশি) চট্টগ্রাম অঞ্চলের পরিচালককে তলব করেছে হাইকোর্ট।

এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষকে কি নির্দেশ দেয়া হয়েছে তাও জানতে চায় আদালত।

আদালতের নির্ধারিত তারিখে জবাব না দেয়ায়, এধরনের আচরণকে আদালতের নির্দেশনা উপেক্ষা ও অবমাননার সামিল উল্লেখ করে আগামী ১৭ ডিসেম্বর মাউশি চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. গাজী গােলাম মাওলাকে উচ্চ আদালতে সশরীরে উপস্থিত হয়ে এর কারণ ব্যখ্যা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আগের তারিখে বিষয়টির জবাব না দিয়ে আদালতের আদেশ অবমাননা করায় এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরকে (মাউশি) উচ্চ আদালত এই তলবি আদেশ দেয়। গত ২ ডিসেম্বর মহামান্য উচ্চ আদালত এক রিটের শুনানিতে আদালতে সশরীরে হাজির হয়ে প্রতিষ্ঠানটির পরিচালককে এব্যাপারে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল।

এর আগে, সাইডার ইন্টারন্যাশনাল স্কুলে অতিরিক্ত টিউশনফি আদায় ও শিক্ষার্থীদের ক্লাসবঞ্চিত করায় উচ্চ আদালতে অভিভাবক ফোরামের সেক্রেটারি ব্যারিস্টার অফরােজা আক্তারের করা রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গত ৮ নভেম্বর মাউশিকে সাইডার স্কুলে সৃষ্ট সমস্যা সমাধানের উদ্যোগ নিতে আদেশ দেওয়া হয়।

আদেশে সাইডারের ক্লাসবঞ্চিত শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে পুনরায় অন্তর্ভুক্ত করার জন্য কর্তৃপক্ষ ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা পরবর্তী ১৫ দিনের মধ্যে (২৪ অক্টোবর) জানানোর নির্দেশনাও দেওয়া হয়েছিল।

উচ্চ আদালতের আদেশ বাস্তবায়নের নির্দেশ দিয়ে ১১ নভেম্বর সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল জেসি ত্রিপাঠির কাছে ইমেইল ও ডাকযোগে চিঠি প্রেরণের পাশাপাশি স্কুল চেয়ারম্যান নাদের খানকে তাৎক্ষণিক ফোন করে আদালতের আদেশ দ্রুত বাস্তবায়নের অনুরােধ করেন মাউশি চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. গাজী গােলাম মাওলা।

তবে কী ব্যবস্থা নেওয়া হয়েছে সেই বিষয়ে আদালতের বেধে দেওয়া সময়ের মধ্যে জানাতে পারেনি চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।

মাউশি চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. গাজী গোলাম মাওলা  বলেন, ‘মহামান্য আদালতের নির্দেশনা অনুযায়ী আমি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছি। নভেম্বরের ৩০ তারিখ ডেপুটি এটর্নি জেনারেল আমাকে ফোন করে বলেছিলেন বিষয়গুলো লিখিত আকারে পাঠিয়ে দিতে। সে অনুযায়ী আমি তার কাছে সকল পদক্ষেপ সম্পর্কে অবহিত করেছি।’

তিনি বলেন, ‘১ ডিসেম্বর ডেপুটি এটর্নি জেনারেল আমাকে জানালেন বিষয়টি আমার আদালতকে জানানোর প্রয়োজন ছিল। আমি কখনো আদালতে যাইনি, যেতেও হয়নি তাই তথ্যগুলো যে আদালতকে পাঠাতে হবে তা আমার জানা ছিল না। সাইডার বা পিটিশনারও আমাকে এ সম্পর্কে কিছু বলেনি। তবে যেহেতু আমাকে আদালতে তলব করেছে আমি অবশ্যই নিজে গিয়ে বিষয়টি আদালতের কাছে জানাবো।’

সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের অভিভাবক ফোরামের সেক্রেটারি ব্যারিস্টার অফরােজা আক্তার সিপ্লাসকে বলেন , নির্দেশ মেনে নিয়ম অনুযায়ী স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ও সে সম্পর্কে আদালতকে অবহিত করার কথা ছিল মাউশি’র। কিন্তু মাউশি তাদের নেওয়া পদক্ষেপ সম্পর্কে আদালতকে কিছুই জানায়নি। যার কারণে মহামান্য আদালত মাউশি চট্টগ্রাম অঞ্চলের পরিচালককে তলব করেছেন।

অভিভাবকদের অভিযোগ, শিক্ষার্থীদের ক্লাসে ও পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেওয়ার পাশাপাশি নতুন কয়েকটি ওয়ার্কশপে সংযুক্ত হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রবেশাধিকার বন্ধ রাখা হয়েছে। শুধু তাই নয়, যেসব শিক্ষার্থী পরীক্ষা দিতে পারেনি তাদের ব্যপারেও কোনও সুরাহা করেনি স্কুল কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষাবঞ্চিত করলেও আদালতের আদেশের পরও পুরোপুরি সহযোগিতা করছে না সাইডার কর্তৃপক্ষ এমনটাই অভিযোগ ভুক্তভোগী অভিভাবকদের।

আদালতে দায়ের করা রিট পিটিশনের ২য় পিটিশনার শাহদুল হক  বলেন, আমাদের বাচ্চাদের ক্লাসে ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার জন্য আমরা দফায় দফায় ম্যাসেজ, কল, ইমেইল দিয়ে এমনকি সরাসরি গিয়েও স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে কোনও সাড়া পাইনি। উচ্চ আদালতে রিটের পর গত ২ ডিসেম্বর স্কুল কর্তৃপক্ষ আমাদের ম্যাসেজ দিয়ে জানতে চাইছে কেন আমরা পরীক্ষায় অংশ নেইনি।

তিনি বলেন, ‘স্কুল কর্তৃপক্ষের জেদের কারণে শিক্ষার্থীরা যে পরীক্ষা দিতে পারেনি কার দায়ভার কে নিবে? আমরা কোনো সুবিধা ভোগ করতে চাই না, যা আমাদের ন্যায্য অধিকার তা পেলেই আমরা সন্তুষ্ট। আদালতের প্রতি আমাদের শ্রদ্ধা ও বিশ্বাস আছে, আমরা ন্যায়বিচার পাবো।’

Leave a Comment