এবার সমুদ্র সৈকতে সবাই দেখবে ‘বঙ্গবন্ধুর বালুর ভাস্কর্য’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে বালুর ভাস্কর্য নির্মাণ করা হচ্ছে। বঙ্গবন্ধুর বালু ভাস্কর্যটি এ যাবত কালে বাংলাদেশে নির্মিত সবচেয়ে বড় বালু ভাস্কর্য বলে দাবি নির্মাতাদের।

‘সময়ের চেয়ে বিশাল তুমি’ প্রতিপাদ্য নিয়ে আগামী বুধবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবসে সকাল ১১টায় কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে বঙ্গবন্ধুর এ বালু ভাস্কর্য উদ্বোধন করা হবে। এ ভাস্কর্যের স্থায়ীকাল হবে আগামী ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার পর্যন্ত।

জানা গেছে, কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে ভাস্কর্য নির্মাণে সার্বিক সহযোগিতায় করছে ‘ব্রান্ডিং কক্সবাজার’ নামে একটি সংগঠন। এর নির্মাণ কাজ করছেন কামরুল হাসান শিপনের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ১০ জন প্রাক্তন শিক্ষার্থীদের একটি দল। নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। ৬ ফুট উচ্চতা ও ১৪ ফুট প্রসস্থ ভাস্কর্যটি এই যাবত কালে বাংলাদেশে নির্মিত সবচেয়ে বড় বালু ভাস্কর্য বলেছেন নির্মাতারা।

এ বিষয়ে জানতে চাইলে ভাস্কর্য নির্মাতা গ্রুপের টিম লিডার কামরুল হাসান (শিপন) বলেন, পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত কক্সবাজার। আর এই বৃহত্তম জায়গায় জাতির জনক বঙ্গবন্ধুর ভাস্কর্য হচ্ছে। বিশেষ করে সারা পৃথিবীর মানুষকে দেখানোর উদ্দেশ্যে আমাদের বালু ভাস্কর্য নির্মাণ। এটি এই যাবত কালের বাংলাদেশ যত বালু ভাস্কর্য নির্মাণ হয়েছে তার মধ্যে এটি সবচেয়ে বড় ভাস্কর্য। এটি নির্মাণে সময় লেগেছে প্রায় এক সপ্তাহ।

কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন জানান, কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম বালুকাময় সমুদ্র সৈকত। এই সৈকতে বঙ্গবন্ধুর বালুর ভাস্কর্য নির্মাণ করে বঙ্গবন্ধুর চেতনা সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। এটি সবচেয়ে বড় প্রতিবাদ। বাংলাদেশ বঙ্গবন্ধুর ভাস্কর্য থাকবে। একই ধরণের ভাস্কর্য আরও হবে বলে জানান তিনি। creadit: ctgpratidin.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *