Uncategorized

এবার থাইল্যান্ড যাচ্ছেন শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

সিঙ্গাপুর ছেড়ে এবার থাইল্যান্ডে যাচ্ছেন শ্রীলংকার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। স্থানীয় সময় বৃহস্পতিবার তার থাইল্যান্ডে পৌঁছার কথা রয়েছে। দক্ষিণপূর্ব এশিয়ার এ দেশটিতেও সাময়িক আশ্রয় চাইতে পারেন গোতাবায়া। রয়টার্স এ তথ্য জানিয়েছে দুটি সূত্রের বরাত দিয়ে। 

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র দুটি রয়টার্সকে জানিয়েছে, ধারণা করা হচ্ছে সাবেক প্রেসিডেন্ট বৃহস্পতিবার সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে যাবেন। তবে শ্রীলংকার পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে রয়টার্সকে কিছু জানায়নি।কোনো মন্তব্য করেননি থাই সরকারের মুখপাত্র রাতচাদা থানাদিরেক।

এর আগে রাজাপাকসের উত্তরসূরি রনিল বিক্রমাসিংহে ইঙ্গিত বলেছিলেন, সাবেক প্রেসিডেন্ট শ্রীলংকাং ফিরে যাওয়া থেকে বিরত থাকবেন অদূর ভবিষ্যতে। ৩১শে জুলাই ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে বিক্রমাসিংহে জানান, এখন তার ফিরে আসার সময়, এটা তিনি মনে করি না।

আইন বিশেষজ্ঞরা বলেছেন, রাজাপাকসে যদি শ্রীলংকায় ফিরে আসেন, তাহলে তার বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের করা হলে তাকে আইনের অধীনে রক্ষা করা নাও হতে পারে।। 

প্রসঙ্গত, গত ১৪ জুলাই ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ থেকে সৌদি আরবের একটি ফ্লাইটে চাঙ্গি বিমানবন্দরে নামার পর তাকে ১৪ দিনের ভিজিট পাস দেয়া হয়। পরবর্তীতে এর মেয়াদ আরও দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন বাড়ানো হয়। তার আগে সরকারবিরোধী তুমুল বিক্ষোভের মুখে গত ১৩ জুলাই শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে যান গোতাবায়া। এরপর সিঙ্গাপুরে গিয়ে পদত্যাগপত্র পাঠান তিনি। গোতাবায়ার সিঙ্গাপুরে প্রবেশের পর দেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানায়, তিনি ব্যক্তিগত সফরে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *