স্বাস্থ্য ও রুপচর্চা

এই গরমে তৈলাক্ত ত্বক ভালো রাখার উপায়!!

গরমের দিন প্রায় চলেই এসেছে। বাংলাদেশ গ্রীষ্মপ্রধান দেশ হওয়াতে এ সময়টায় ভ্যাপসা গরম ও কড়া রোদের কারণে অস্বস্তিকর এক আবহাওয়া বিরাজ করে। এ সময়ে কম বেশি সবার ত্বকে দেখা যায় বিভিন্ন ধরনের সমস্যা। বিশেষ করে যাদের ত্বকের ধরন তৈলাক্ত, গরমে তাদের ত্বকের সমস্যা যেন একটু বেশিই বেড়ে যায়। তাই ত্বক সুন্দর রাখতে একটু বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। আজকের ফিচারে থাকছে গরমে তৈলাক্ত ত্বক ভালো রাখতে যা যা করতে পারেন সে সম্পর্কে বিস্তারিত।

কীভাবে যত্ন নিলে গরমে তৈলাক্ত ত্বক ভালো থাকবে?
তৈলাক্ত ত্বকে স্বাভাবিকের চাইতে বেশি তেল উৎপাদন হয়ে থাকে। সেই সাথে ঘাম, বাইরের ডার্ট ও পল্যুশনের কারণে ত্বকের সমস্যাগুলো প্রকট আকার ধারণ করে। দেখা যায়, ত্বক বেশ সেনসিটিভ ও ইরিটেটেড হয়ে যায়, ত্বকে র‍্যাশ, ব্রণ, ইরিটেশন, লালচে ভাব ইত্যাদি দেখা যায়। তাই এ সময় সঠিকভাবে ত্বকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। গরমে তৈলাক্ত ত্বক সুন্দর রাখতে যা করতে পারেন।

আরো পড়ুনঃ শরীরে ক্যালসিয়ামের ঘাটতি বুঝবেন যে ৬ লক্ষণে

সঠিক ক্লেনজার বাছাই করুন
গরমকালের আবহাওয়ার ফলে ত্বকে একটা মলিন ভাব দেখা যায়। সারাদিনের ত্বকের ক্লান্তি, ময়লা ও অতিরিক্ত সেবাম দূর করার জন্য প্রয়োজন মানানসই ক্লেনজার। ক্লেনজার ত্বককে গভীরভাবে পরিষ্কার করে ত্বকের ফ্রেশনেস ধরে রাখে। সেই সাথে এটি ত্বকের অতিরিক্ত অয়েল প্রোডাকশনকেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে। তাই তৈলাক্ত ত্বকের সাথে মানানসই এমন ভালো মানের ক্লেনজার রাখুন আপনার স্কিনকেয়ার রুটিনে।

স্কিন কেয়ার রুটিন সিম্পল রাখুন
স্কিন কেয়ার রুটিন যতটা সম্ভব সিম্পল রাখতে হবে। বেসিক স্কিন কেয়ার রুটিন মেনে চলুন। প্রয়োজন ছাড়া অতিরিক্ত প্রোডাক্ট ব্যবহার করা এ সময় এড়িয়ে চলাই ভালো। কারণ ত্বকের উপর যত বেশি প্রোডাক্টের লেয়ার থাকবে, ত্বকে যত বেশি ঘাম ও চিটচিটে ভাব তৈরি হবে।

শিট মাস্ক ব্যবহার করুন
মার্কেটে বিভিন্ন ধরনের ভালো মানের হাইড্রেটিং ও সুদিং শিট মাস্ক অ্যাভেইলেবল পাবেন। শিট মাস্ক ত্বকের জন্য খুবই মাইল্ড হয়ে থাকে। এগুলোতে বিভিন্ন ইনগ্রেডিয়েন্টের এক্সট্র্যাক্ট থাকে। এটি ত্বকে সুদিং ও কামিং ইফেক্ট দেওয়ার পাশাপাশি ত্বক হাইড্রেট করতেও সাহায্য করে। তাছাড়াও এটি ত্বককে ইনস্ট্যান্টলি হেলদি ও ব্রাইট দেখাতেও সাহায্য করে থাকে। গরমে শিট মাস্ক ফ্রিজের নরমাল অংশে রেখে ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ বাবা হওয়ার সঠিক বয়স, যা বলছে গবেষণা

কমেডোজেনিক মেকআপ প্রোডাক্টস এড়িয়ে চলুন
অনেকেই মনে করেন, তৈলাক্ত ত্বকে মেকআপ করা উচিত নয়। বিষয়টি ঠিক তা নয়। বরং মেকআপ প্রোডাক্টসের ক্ষেত্রে যদি নন কমেডোজেনিক প্রোডাক্ট বেছে নিতে পারেন, তাহলে আপনার পোর ক্লগড হবে না এবং ব্রেকআউটেরও চান্স থাকবে না। তাই কেনার আগে প্রোডাক্টের ইনগ্রেডিয়েন্ট লিস্ট পড়ে দেখুন এবং যদি কমেডোজেনিক কোনো ইনগ্রেডিয়েন্ট থাকে, তাহলে তা এড়িয়ে চলুন।

পর্যাপ্ত পানি পান করুন এবং অতিরিক্ত তৈলাক্ত খাবার বর্জন করুন
গ্রীষ্মকালে আমাদের শরীর থেকে ঘামের মাধ্যমে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যায়। যার ফলে ত্বক সহ পুরো শরীরই ডিহাইড্রেটেড হয়ে যায়। পানির ঘাটতি ত্বক ও শরীরে নানা ধরনের সমস্যার সৃষ্টি করে। তাই এ সময় প্রচুর পানি পান করতে হবে। এতে শরীরে পানির ভারসাম্য বজায় থাকবে। এর পাশাপাশি পরিবর্তন আনতে হবে নিজের খাদ্যাভ্যাসে। অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার গরম আবহাওয়ায় সহজে হজম হতে চায় না এবং শরীরে অস্বস্তি সৃষ্টি করে, যার প্রভাব পড়ে ত্বকের উপরেও। সুতরাং এ ধরনের খাবার এড়িয়ে চলতে হবে। শাক সবজি, হালকা মশলায় রান্না খাবার, তরল খাবার, মৌসুমি ফল ইত্যাদি খেতে হবে। তাহলে ত্বক ভিতর থেকে ভালো থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *