ফেনীতে লাশ দাফনে বাধা, মামলা করায় প্রাণনাশের হুমকি

ফেনীর শর্শদীতে লাশ দাফন করতে না দেয়ার ঘটনায় মামলা করায় সপরিবারে প্রাণনাশের হুমকি দিচ্ছে আসামীরা। জমিজমা নিয়ে বিরোধের জেরে ওদের হুমকীর মুখে এ পরিবার প্রায় ৪৫ বছর ধরে বাড়ী ছাড়া। মঙ্গলবার সকালে ফেনী শহরের একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে কথাগুলো বলেন সদর উপজেলার শর্শদি ইউনিয়নের দক্ষিণ আবুপুর গ্রামের মোল্লা বাড়ির মৃত আবদুর রশিদের ছেলে মো: কামাল উদ্দিন মোল্লা।সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নিহত হাজেরা বেগমের মেয়ে আসমা আক্তার ও তাসলিমা আক্তার, ছেলে আবুল হাশেম ও আবুল খায়ের।

মো: কামাল উদ্দিন মোল্লা বলেন,“আমি এক মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান।দীর্ঘ দিন বাড়ী না থাকার সুযোগে ১শ ২০ শতক জমি আসামীরা দখল করে নিজেদের নামে খতিয়ান তৈরি করে নেয়।আমাদের বাড়ির আবু আহমদ, মো: আবু সাইদ রাহাত ও মেজবাহ উদ্দিন সম্রাট গংদের সাথে পূর্বে থেকে জমিজমা নিয়ে বিরোধ চলছে। বিরোধের জের ধরে আমি বিগত ৪৫ বছর ধরে পৈত্রিক ভিটাছাড়া। এ কারণে আমি দীর্ঘদিন যাবত ঢাকায় বসবাস করি। এর সুবাদে মেজবাহ উদ্দিন সম্রাট গংরা আমাদের জায়গা সম্পত্তি দখল করে তাদের নামে বিএস খতিয়ান তৈরী করে। এ সম্পত্তি বিরোধের কারণে তারা আমার বোনের মৃত্যুর পর পৈত্রিক সম্পত্তিতে দাফন করতে দেয়নি। বরং বোনের লাশবাহী গাড়ির উপর নুর হোসেন সোহাগ ও সম্রাট গংরা হামলা করে।হামলাকারীদের বিরুদ্ধে মামলা করায় ক্ষিপ্ত হয়ে তারা আমাকে সপরিবারে প্রাণনাশের হুমকি দিচ্ছে।আমাকে অস্ত্র ও মাদক দিয়ে পুলিশে ধরিয়ে দেয়ার ভয় দেখাচ্ছে। বর্তমানে আমি তাদের ভয়ে এলাকায় এসে মা-বাবা ও বোনের কবর জেয়ার করতে পারছি না।বাড়িতে এলে আমাকে মেরে ফেলা হবে বলে হুমকি দিচ্ছে।”

তিনি আরও বলেন,“গত ১৩ এপ্রিল আনুমানিক দুপুর ১টার দিকে আমার বড় বোন হাজেরা বেগম কিডনী রোগে আক্রান্ত হয়ে ঢাকার শ্যামলীতে সরকারী ন্যাশনাল কিডনী ইনস্টিটিউটে মৃত্যুবরণ করেন। মৃত্যুর পূর্বে আমার বোন আমাদেরকে অসিয়ত করেন যে, বাবার কবরের পাশে তাকে যেন দাফন করা হয়। তার কথা মতো ওইদিন সাড়ে ৩টার দিকে বোনের লাশ নিয়ে হাসপাতাল থেকে গ্রামের বাড়ি দক্ষিণ আবুপুরের উদ্দেশ্যে রওয়ানা দেই। রাত আনুমানিক ৮টার দিকে আবুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পশ্চিমে বেলালের দোকানের সামনে পৌঁছলে আবুল খায়েরের ছেলে ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি নুর হোসেন সোহাগ, একই এলাকার আবদুল জলিলের ছেলে মেজবাহ উদ্দিন সম্রাট, আবদুল কাদেরের ছেলে আবু আহমদ ও আনোয়ার উল্যার ছেলে আবু সাইদ রাহাতসহ ১০-১২ জন আমাদের উপর অতর্কিত হামলা চালায়। হামলাকারীরা লাশবাহী মাইক্রোবাসটি (ঢাকা মেট্টো চ ১৫-৯৯৫৮) ক্ষতিগ্রস্ত হয়। হামলায় প্রায় ২ লক্ষাধিক টাকার ক্ষতি হয়। এ সময় হামলাকারীদের হাতেপায়ে ধরে বলি, “আমার বোন করোনায় নয়, কিডনী রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন” তার মৃত্যুসনদ দেখাতে চাইলেও তারা কর্ণপাত না করে আমাদের উপরও হামলা করে। তাদের হামলায় আমিসহ আমার ভাগ্নি তাসলিমা আক্তার, আবুল কাশেম, আবুল হাশেম ও আবুল খায়ের গুরুতর আহত হই। খবর পেয়ে পুলিশ ও ইউনিয়ন চেয়ারম্যান জানে আলম ভ‚ঞা ঘটনাস্থলে ছুটে যান। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন আক্তার, ইউনিয়ন চেয়ারম্যান জানে আলম ভূঞা ও ফেনী পৌরসভার ৬নং ওয়ার্ড কাউন্সিলর ফয়সালের সহযোগিতায় জানাযা শেষে পৌর গোরস্থানে রাত সাড়ে ১২টার সময় দাফন করা হয়। নিজের পৈত্রিক সম্পদ থাকা ও বোনের অসিয়ত থাকার পরও তাকে পৈত্রিক ভিটায় দাফন করতে পারিনি। ভাই হিসেবে আমার জন্য এটা অত্যন্ত বেদনাদায়ক। এ রকম ঘটনা যেন আর কারো জীবনে না ঘটে আমি আল্লাহর কাছে এ প্রার্থনা করি। লাশ দাফনের পর আমি, তাসলিমা আক্তার ও আবুল খায়ের ফেনী ডায়বেটিক হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিই। আমার বোনের বেদনাদায়ক এ সংবাদটি আপনারা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় গুরুত্বের সাথে প্রচার করেছেন। তার জন্য আমার পরিবারের পক্ষ থেকে আপনাদের প্রতি কৃতজ্ঞ।”

তিনি বলেন, “হামলার বিষয়টি নড়াইলের এসপি জসিম উদ্দিনকে জানালে দক্ষিণ আবুপুর গ্রামের মোল্লা বাড়ির আনোয়ার উল্যার ছেলে মো. আবু সাইদ রাহাত (২৬) ফোন করে আমাকে বিভিন্নভাবে অকথ্য ভাষায় গালাগালি করে ও প্রাণনাশের হুমকি দেয়। রাহাত নড়াইলের এসপি জসিম উদ্দিনের ভাগিনা। রাহাতের হুমকির ঘটনায় ঢাকার মিরপুর থানায় সাধারণ ডায়েরী করা হয়। জিডি নং- ৬১০, তারিখ ১৯/০৪/২০২০ ইং। রাহাত আমাকে মেরে ফেলার জন্য একাই যথেষ্ট বলে বিভিন্ন সময়ে ফোনে হুমকি দেয়। বিভিন্ন সময়ে রাহাত নিজকে ইন্সপেক্টর ও এসআই পরিচয় দিয়ে মামলা তুলে নেয়ার জন্যও হুমকি প্রদান করে। রাহাত পুলিশ কনস্টেবল হিসেবে রাজারবাগ পুলিশ লাইনে কর্মরত রয়েছে। তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ৪ জুলাই ২০২০ ইং তারিখে ঢাকা উপ-পুলিশ কমিশনারের কাছে লিখিত অভিযোগ করা হয়। আমার জীবনের নিরাপত্তা চেয়ে ৫ আগস্ট ২০২০ ফেনী মডেল থানায় ৮ জনকে আসামী করে জিডি করা হয়। (ডায়েরী নং-১৫৭৪)। জিডিটি তদন্ত করছেন এসআই শহীদ বিশ্বাস। এছাড়াও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছেও জিডি করি। হামলার ঘটনায় গত ১৬ জুলাই সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ফেনী সদর আমলী আদালতে আমি বাদী হয়ে ৭ জনের নাম উল্লেখ করে ১০-১২ জনকে আসামী করে মামলায় দায়ের করি। মামলাটি পিবিআই ইন্সপেক্টর মো. শাহ আলম তদন্ত করছেন। তিনি ২০ আগস্ট তদন্ত করতে ঘটনাস্থলে গেলে আসামীরা সাক্ষীদেরকে হুমকি দেয়। পরে তদন্তকারী কর্মকর্তা ইন্সপেক্টর শাহ আলম আসামীদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়।” তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

Leave a Comment