অন্যান্য

আমার টাকায় পদ্মা সেতু : জায়েদ খান

পদ্মা সেতু বাংলাদেশের বুকে সবচেয়ে বড় অবকাঠামোর নাম। শনিবার (২৫ জুন) দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ অপেক্ষার প্রহর শেষে পদ্মা সেতুর উদ্বোধন করেন। এই সাফল্যের সাক্ষী হতে শোবিজের অনেক তারকাই নেতাকর্মী ও সাধারণ মানুষের পাশাপাশি হাজির হয়েছেন। এখন থেকে পদ্মা পার হওয়ার দুর্ভোগ পোহাতে হবে না। সারাজীবন পদ্মা সেতুর সুবিধা ভোগ করবেন দক্ষিণাঞ্চলের মানুষ।

দেশের নামকরা সব তারকারাও এই তালিকায় আছেন। দক্ষিণাঞ্চলে অনেকেরই জন্মস্থান। যারা মাঝে মাঝে গ্রামের বাড়িতে যেতেন দীর্ঘপথ পাড়ি দিয়ে। অনেক সময় মন চাইলেও নানা সমস্যা থাকায় তাই যেতে পারতেন না সময়ে অসময়ে। পদ্মা সেতু হওয়ায় এবার সেই দুঃখ ঘুচে গেছে তাদের। সেই তারকাদের মধ্যে চিত্রনায়ক জায়েদ খানের বরিশালে জন্ম হয়েছে।

তিনিও আমন্ত্রণ পেয়েছেন পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে। তবে তিনি নিজের অনুভূতি প্রকাশ করেছেন অনুষ্ঠানে যাওয়ার আগেই। পদ্মা সেতুর নিচে তোলা একটি ছবি শেয়ার দিয়ে ফেসবুকে ক্যাপশনে লিখেছেন, ‘আমার টাকায় আমার পদ্মা সেতু। আনন্দিত এবং গর্বিত। এমন ঐতিহাসিক উদ্বোধনী অনুষ্ঠানে একজন আমন্ত্রিত অতিথি হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। ধন্যবাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

প্রসঙ্গত, বিশ্বের খরস্রোতা নদীর তালিকায় পদ্মার অবস্থান আমাজনের পরেই। এমন খরস্রোতা নদীর ওপর বিশ্বে সেতু হয়েছে মাত্র একটি। তাই সেতুকে টেকসই করতে নির্মাণের সময় বিশেষ প্রযুক্তির পাশাপাশি উচ্চমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে।

পদ্মা সেতুর পিলার সংখ্যা ৪২ আর স্প্যান ৪১টি। খুঁটির নিচে সর্বোচ্চ ১২২ মিটার গভীরে স্টিলের পাইল বসানো হয়। অর্থাৎ প্রায় ৪০ তলা ভবনের উচ্চতার গভীরে পাইল নিয়ে যেতে হয়েছে। এত গভীর পাইলিং হয়নি বিশ্বে এখন পর্যন্ত কোনো সেতুর জন্য। এছাড়াও পদ্মা সেতুতে রয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা।

সাধারণ আলোক সুবিধার পাশাপাশি সেতুতে আলোকসজ্জা ও সৌন্দর্য বর্ধনে রয়েছে আর্কিটেকচার লাইটিং।

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *