আফগানে মার্কিনিদের পিটিয়েছে তালেবান যোদ্ধারা : মার্কিন মন্ত্রী

আফগানে মার্কিনিদের পিটিয়েছে তালেবান যোদ্ধারা : মার্কিন মন্ত্রী

আফগানিস্তান দখলের পর সেখানে থাকা মার্কিন নাগরিকদের মারধরসহ নানাভাবে হেনস্তা করেছেন তালেবান সৈন্যরা। এই বলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন অভিযোগ করেছেন।

শুক্রবার (২০ আগস্ট) দেশটির রাজধানী কাবুলে এ ঘটনা ঘটেছে বলে এক ব্রিফিংয়ে অভিযোগ তুলেছেন যুক্তরাষ্ট্রের এই মন্ত্রী।

অস্টিন বলেন, মার্কিন নাগরিকরা যখন আফগানিস্তান ছাড়ার চেষ্টা করেন কাবুল পতনের পর তখন তালেবান গেরিলারা তাদের পেটায়। এই ঘটনাকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়ে আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ও নাগরিকদের ফিরিয়ে নেওয়া হবে বলে জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

অবশ্য এর কিছুক্ষণ আগে প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন, শান্তিপূর্ণভাবেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা ও নাগরিকদের প্রত্যাহার করা হচ্ছে। কিন্তু অল্প সময়ের ব্যবধানে অস্টিন বললেন ভিন্ন কথা। এর মধ্যদিয়ে প্রতিরক্ষামন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্টের কথার মধ্যে সমন্বয়হীনতা বিষয়টি পরিষ্কারভাবে উঠে এসেছে।

উল্লেখ্য, অভিযোগ রয়েছে এসব মানুষকে দেশ ছাড়তে বাঁধা দিচ্ছে তালেবান। তারা বিভিন্ন রাস্তা ও বিমানবন্দরের আশপাশের সড়কগুলোতে তল্লাশিচৌকি বসিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করছে এবং ফিরেয়ে দিচ্ছি। গত ১৬ আগস্ট রাজধানী কাবুল দখল করে তালেবান। দীর্ঘ দুই দশক পর তালেবানের ফিরে আশায় শঙ্কিত হয়ে দেশ ছাড়তে শুরু করে হাজারো আফগান।

এর থেকে পিছিয়ে ছিলেন না দেশটিতে থাকা বিভিন্ন দেশের কূটনীতিক ও সাধারণ নাগরিকরা।

আরও সংবাদঃ আফগানে মার্কিনিদের পিটিয়েছে তালেবান যোদ্ধারা : মার্কিন মন্ত্রী।

Leave a Comment