অন্যান্য

আফগানের ৮০ হাজার কোটি টাকা মার্কিনিদের হাতে

আফগানের ৮০ হাজার কোটি টাকা মার্কিনিদের হাতে।

যুক্তরাষ্ট্র আফগানিস্তানের মসনদ ফের তালেবানদের দখলে যাওয়ার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে। যার পরিমান বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৮০ হাজার ৬০০ কোটি টাকার বেশি। তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করলেও যুক্তরাষ্ট্রের এই কাণ্ডে নিজ দেশের প্রায় হাজার কোটি ডলার হাতে পাচ্ছে না। আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে 

আলজাজিরার প্রতিবেদনে মার্কিন প্রশাসনের এক কর্মকর্তার বরাতে জানানো হয়, এখনো তালেবানের নাম রয়েছে মার্কিন রাজস্ব দপ্তরের নিষেধাজ্ঞার তালিকায়।

যার কারনে তারা যুক্তরাষ্ট্রে থাকা আফগান কেন্দ্রীয় ব্যাংকের কোনো সম্পদ বা সম্পত্তির নাগাল পাবে না আফগানিস্তানে সরকার গঠন করলেও।

এ প্রসঙ্গে টুইট করেছেন কেন্দ্রীয় ব্যাংকের ভারপ্রাপ্ত প্রধান আজমল আহমাদি। তিনি জানিয়েছেন,শুক্রবার জানতে পেরেছিলাম, যুক্তরাষ্ট্র তালেবানের হাতে অর্থ যাওয়া ঠেকাতে ডলারের চালান বন্ধ করে দিচ্ছে। আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ৯৫০ কোটি ডলারের সম্পদ রয়েছে সেখানে। যার উল্লেখযোগ্য অংশ রয়েছে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ও যুক্তরাষ্ট্রভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর অ্যাকাউন্টে।

মার্কিন রাজস্ব দপ্তর যদিও আফগান কেন্দ্রীয় ব্যাংকের অর্থ আটকে দেয়ার বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

প্রশাসনের এক কর্মকর্তা এক বিবৃতিতে সংবাদপত্রকে বলেন, তালেবানদের তহবিল অ্যাক্সেস করতে দেবে না ওয়াশিংটন। ফলে আফগান সরকারের যুক্তরাষ্ট্রে যে কোনো কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ তালেবানদের হাতে পৌঁছাবে না।

এর আগে ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত তালেবানি শাসনামলে আফগানিস্তানে নারীদের মুখ, চুলসহ সম্পূর্ণ দেহ ঢাকা বোরকা পরা বাধ্যতামূলক ছিল। মেয়েদের বয়স ১০ বছর হলেই নিষিদ্ধ ছিল স্কুলে যাওয়া। তারা শরিয়া আইনের নামে চালু করেছিল দোররা ও পাথর ছুড়ে হত্যার মতো ভয়ঙ্কর সব শাস্তি।

আফিগানিস্তানকে সন্ত্রাসবাদ থেকে মুক্ত করার জন্য
২০০১ সালে মার্কিন বাহিনী তালেবানকে উৎখাত করেছিল। কিন্তু দুই দশকেও সেখানে শান্তি আসেনি।

দুই দশকের যুদ্ধের অবসান ঘটিয়ে তার দেশে সেনাবাহিনী ১১ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরি আফগানিস্তান ছেড়ে যাবে এ কথা বলে গত এপ্রিল প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষনা দেন। সে সুযোগটিই কাজে লাগায় তালেবান। তাদের হামলা শুরু হয় মে মাসে।

তালেবানরা অত্যন্ত দ্রুতগতিতে দেশটির অধিকাংশ প্রাদেশিক রাজধানীর দখল নিয়ে রোববার কাবুলে প্রবেশ করে। এরপর কর্মীদের সরিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের দূতাবাস খালি করে নেয়া শুরু হয়।

বিভিন্ন প্রাদেশিক রাজধানীর পতনের পর যারা আশ্রয়ের আশায় কাবুলে এসেছিলেন, তারা সেখান থেকেও পালাতে শুরু করেন। কিন্তু কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে পাকিস্তান সীমান্ত বন্ধ করে রাখায় বহু মানুষ ভিড় করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *