আফগানিস্তানে অভিযান চালাতে হলে আমাদের অনুমতি লাগবে: তালেবান

আফগানিস্তানে অভিযান চালাতে হলে আমাদের অনুমতি লাগবে: তালেবান।

 সংগঠনটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ আফগানিস্তানের মাটিতে যেকোনো ধরনের অভিযান চালানোর আগে তালেবানের সঙ্গে আলাপ করে নেয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি আমেরিকা আফগানিস্তানের কান্দাহারে উগ্র জঙ্গিগোষ্ঠী দায়েশের (আইএস-কে) অবস্থানে ড্রোন হামলা চালানোর ঘোষণা দেয়ার পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ কথা বলেন।

মুজাহিদ সংস্থা বলেন, আমেরিকার উচিত ছিল তালেবানকে আইএস-খোরাসানের
অবস্থানে ড্রোন হামলা চালানোর আগে সতর্ক করা।

তিনি আমেরিকার এ হামলাকে আফগানিস্তানের সার্বভৌমত্বের সরাসরি লঙ্ঘন বলে অভিহিত করে বলেন, এ হামলায় দু’জন নিহত ও তিনজন আহত হয়েছে। তিনি উল্লেখ করেন, আহতদের দু’জন নারী ও একজন শিশু।

জবিউল্লাহ মুজাহিদ বলেন, অচিরেই সরকার ও মন্ত্রিসভা ঘোষণা করবে মার্কিন সেনারা চলে যাওয়ার পর তালেবান শিগগিরই কাবুল বিমানবন্দরের পূর্ণ নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করবে।

পেন্টাগন শনিবার ঘোষণা করেছে, আফগানিস্তানে দায়েশ-খোরাসানের অবস্থানে হামলা চালিয়ে কাবুল বিমানবন্দরে বোমা হামলা চালানোর অন্যতম পরিকল্পনাকারীসহ দু’জনকে হত্যা করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির নাগরিকদেরকে ওই হামলার আগে কাবুল বিমানবন্দরের গেটগুলো দ্রুত অতিক্রমের আহ্বান জানায়।

উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ গত বৃহস্পতিবার ওই বিমানবন্দরের একটি গেটে ভয়াবহ বোমা হামলা চালায়। হামলায় ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭০ ব্যক্তি নিহত হয়।

আরও সংবাদঃ আফগানিস্তানে অভিযান চালাতে হলে আমাদের অনুমতি লাগবে: তালেবান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *