চট্টগ্রাম মেডিকেলের ইয়েলো জোনে শুধু উপসর্গেই ৭ দিনে ৪১ জনের মৃত্যু

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে গত ৭ দিনে করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন মোট ৪১ জন। করোনা ওয়ার্ডের ‘ইয়েলো জোনে’ মারা যাওয়া এই ৪১ জনের সকলেই করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তবে তাদের কারোরই করোনা পরীক্ষা হয়নি।

একই সময়ে করোনা ওয়ার্ডের ‘ইয়েলো জোন’ থেকে মোট ৬০ জন রোগী চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

চমেক হাসপাতালের ইয়েলো জোনে সর্দি-কাশিসহ বিভিন্ন লক্ষণ নিয়ে আসা সন্দেহজনক করোনা রোগীদের ভর্তি করা হয়। ভর্তির পর নমুনা সংগ্রহ করে পাঠানো হয় চমেক ল্যাবে। ৫৫ শয্যার ‘ইয়েলো জোনে’ প্রায় সময়ই দ্বিগুণ রোগী ভর্তি থাকে।

অর্ধেক রোগী থাকে মেঝেতে। অভিযোগ উঠেছে, নমুনা পরীক্ষার ফল পেতে দেরি হওয়ায় ‘ইয়েলো জোনে’ ভাইরাসটি ছড়িয়ে পড়ার ঝুঁকি দিন দিন বাড়ছে। মঙ্গলবার (২৮ জুলাই) এই রিপোর্ট লেখা পর্যন্ত ইয়েলো জোনে ১০৯ জন রোগী চিকিৎসাধীন ছিলেন।

ইয়েলো জোনে এই যখন মৃত্যুর অবস্থা— তখন করোনা শনাক্ত হওয়া রোগীরা যে ‘রেড জোনে’ থাকেন, সেই ওয়ার্ডের কী অবস্থা? এই বিষয়ে জানতে চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এই বিষয়ে হাসপাতালটির পরিচালকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।

ইয়েলো জোনে ৪১ জনের মৃত্যুর তথ্য পাওয়ার কথা জানিয়ে রেড জোনেও একই চিত্র কিনা প্রশ্ন করা হলে চট্টগ্রাম প্রতিদিনকে তিনি বলেন, ‘ইয়েলো জোনে একটু বেশি মারা যাচ্ছে। কিন্তু রেড জোনে ওই রকম না। সঠিক সংখ্যাটা আমার কাছে নেই। এগুলোর একদম আপটুডেট ইনফরমেশন পরিচালকের কাছে পাবেন।’

রেড জোনের চেয়ে ইয়েলো জোনে মৃত্যু বেশি হওয়ার কারণ ব্যাখা করে আফতাবুল ইসলাম বলেন, ‘ইয়েলো জোনে রোগী যারা আসে তারা বেশিরভাগই টাইম শেষ করে আসে। বিভিন্নজনের সাথে পরামর্শ করে চিকিৎসা নেন তারা। একদম খারাপ অবস্থা হয়ে গেলে তখন আসেন। আসলে দেরিতে চিকিৎসা শুরু করলে রিকভারি করা বেশ মুশকিল। এজন্য ইয়েলো জোনে প্রতিদিন ৪- ৫ জন করে মারা যাচ্ছে। তবে রেড জোনে এই সংখ্যাটা কম। দিনে ২ জন বা একজন মারা যাচ্ছেন ওখানে। আবার কোন কোন দিন একটিও মৃত্যুর ঘটনা থাকে না রেডজোনে।’

ডা. আফতাবুল ইসলামের পরামর্শ অনুযায়ী রেড জোন সম্পর্কে বিস্তারিত জানতে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবিরের সাথে যোগাযোগের চেষ্টা করেও সফল হওয়া যায়নি।

সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Comment