অসন্তোষের শঙ্কা চট্টগ্রামের ১৯ কারখানায়

অসন্তোষের শঙ্কা চট্টগ্রামের ১৯ কারখানায়

দুয়ারে কড়া নাড়ছে বড় উৎসব ঈদ। নিয়ম অনুযায়ী ঈদের আগেই বেতন-বোনাস পাওয়ার কথা সব কারখানার শ্রমিকদের। তবে বন্দরনগরী চট্টগ্রামের ঊনিশ কারখানায় শ্রমিকদের বেতন-বোনাস পাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এসব কারখানায় শ্রমিক অসন্তোষের শঙ্কায় ইতোমধ্যে নজরদারি বাড়িয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বিশৃঙ্খলা রুখতে সংশ্লিষ্ট কারখানার মালিক ও শ্রমিকদের সঙ্গে যৌথ সভা করছে শিল্প পুলিশ।

তবে শিল্প কারখানাগুলোর শীর্ষস্থানীয় সংগঠন বিজিএমইএ এবং বিকেএমইএ’র নেতারা বলছেন, শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে শঙ্কার কিছু নেই। প্রতিটি কারখানার শ্রমিকরা সরকার নির্দেশিত সময়েই বেতন-বোনাস পাবেন। শ্রমিকদের যথাসময়ে বেতন-বোনাস দিতে ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে বিজিএমইএ এবং বিকেএমই’র পক্ষ থেকে। বেতন-বোনাস প্রদান তদারকি করতে আলাদা কন্ট্রোল রুমও চালু করা হয়েছে।

গত ১১ এপ্রিল ঢাকার শ্রম ভবনের সম্মেলন কক্ষে সরকার-মালিক-শ্রমিক সমন্বয়ে গঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) সভা অনুষ্ঠিত হয়। এতে ঈদের ছুটির আগেই শ্রমিকদের এপ্রিল মাসের ১৫ দিনের বেতনসহ বকেয়া পরিশোধ এবং বোনাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। শ্রমিকদের ঈদের ছুটি সরকারি ছুটির সঙ্গে মিলিয়ে দেওয়ার নির্দেশনাও দেওয়া হয় ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) এই সভায়।

সরকারি নির্দেশনা বাস্তবায়নে নগরীর পুরো শিল্প এলাকাকে চান্দগাঁও, বন্দর, কর্ণফুলী এবং সীতাকুণ্ড এই চারটি জোনে ভাগ করে কাজ করছে শিল্প পুলিশ। প্রতিটি জোনে একজন এএসপি নেতৃত্ব দিচ্ছেন। বেতন-বোনাস নিয়ে অসন্তোষের শঙ্কা রয়েছে এমন কারখানা পরিদর্শন এবং মালিক-শ্রমিকদের সঙ্গে নিয়মিত বৈঠক করা হচ্ছে। শিল্প পুলিশ, চট্টগ্রামের পুলিশ সুপার মোহাম্মদ সোলায়মান পুরো কার্যক্রম তদারকি করছেন।

জানতে চাইলে শিল্প পুলিশ, চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সোলায়মান বলেন, এবার ঈদে বেতন-বোনাস নিয়ে সমস্যা হওয়ার শঙ্কা কম। সমস্যা হতে পারে এমন কারখানার সংখ্যাও অনেক কম। প্রাথমিকভাবে ১৯টি কারখানাকে সনাক্ত করা হয়েছে। তাদের সঙ্গে আমরা নিয়মিত যোগাযোগ করছি। অনেকেই আমাদের আশ্বস্ত করেছেন। এখন ৭টি কারখানাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

তিনি বলেন, যেসব কারখানায় সমস্যা হওয়ার শঙ্কা রয়েছে- সেখানে নজরদারি বাড়ানো হয়েছে। এএসপি পদমর্যাদার কর্মকর্তাদের দিয়ে কারখানার মালিক ও শ্রমিকদের সঙ্গে আমরা যৌথ সভা করছি। কোন কারখানা কখন বেতন-বোনাস দেবে তা নিয়ে শ্রমিকদের সঙ্গে কথা বলছি। বিজিএমইএ এবং বিকেএমইসহ অংশীজনদের সঙ্গেও যোগাযোগ রাখছি। সব মিলিয়ে আমরা আশা করছি- এবার বিশৃঙ্খলা হবে না।

বিজিএমইএভুক্ত কারখানাগুলোতে এবার ঈদে বেতন বোনাস নিয়ে অসন্তোষ হবে না বলে জানিয়েছেন বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী। তিনি পূর্বকোণকে বলেন, আমাদের নব্বই শতাংশ কারখানায় গত মাসের বেতন পরিশোধ করা শেষ হয়েছে। বাকিরাও কয়েক দিনের মধ্যে বেতন পরিশোধ করে দেবেন। সরকারি নির্দেশিত সময়েই শতভাগ কারখানায় বেতন-বোনাস প্রদান করা হবে।

এই প্রসঙ্গে বিকেএমইএ’র সহ-সভাপতি গাওহার সিরাজ জামিল বলেন, বিকেএমইএ’র সদস্যভুক্ত কারখানাগুলোতে অতীতের মতো এবারও বেতন-বোনাস নিয়ে আশা করি কোনো সমস্যা হবে না। বেতন-বোনাস পরিশোধ সংক্রান্ত বিষয়ে বিকেএমইএ সভাপতি স্বাক্ষরিত চিঠি ইতিমধ্যে সকল সদস্যকে প্রেরণ করা হয়েছ। পুরো বিষয়টি তদারকি করতে একটি কন্ট্রোল রুম চালু করেছি আমরা।

এদিকে নগরীর শিল্প এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিজিএমইএ, বিকেএমইএ এবং চট্টগ্রাম চেম্বারের সঙ্গে বৈঠক করতে যাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। সিএমপির একজন কর্মকর্তা পূর্বকোণকে জানান, আগামীকাল সোমবার সকাল ১১টায় সিএমপি কমিশনারের সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সঠিক সময়ে বেতন-বোনাস পরিশোধসহ শ্রমিক অসন্তোষ রুখতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে। সুত্রঃ দৈনিক পূর্বকোণ।

Leave a Comment