অন্যান্য

৬ মুসলিমকে আগু’ন থেকে রক্ষা করতে গিয়ে দগ্ধ এক হিন্দু

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এর বি’রোধিতায় শুরু হওয়া আন্দোল’নের জেরে উত্তাল হয়ে উঠেছে ভারতের নয়াদিল্লী। এই আইনের পক্ষে ও বিপক্ষে থাকা মানুষদের মধ্যে শুরু হওয়া সংঘ’র্ষে এরইমধ্যে ৩৪ জনের মৃ’ত্যু’র খবর পাওয়া গেছে। আ’হত হয়েছেন আরও ২০০ জনের বেশি মানুষ।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে এই বিষয়ে কেন্দ্র ও দিল্লির অরবিন্দ কেজরিওয়াল সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে কংগ্রেস। রাষ্ট্রপতির কাছে রাজধর্ম পালনের আবেদন রেখেছে। বিজেপি বিরোধী অন্য রাজনৈতিক দলগুলিও দিল্লিতে হিন্দু এবং মুসলিমদের মধ্যে দা’ঙ্গা লাগানোর চেষ্টা হচ্ছে অভিযোগ তুলেছে।

এরইমধ্যে প্রতিবেশী ছয় জন মুসলিমকে আগু’ন থেকে রক্ষা করতে গিয়ে ভয়াব’হভাবে পু’ড়ে গিয়েছেন দিল্লির এক বাসিন্দা প্রেমকান্ত বাঘেল। শরীরের ৭০ শতাংশ পো’ড়া অবস্থায় বর্তমানে দিল্লির জিটিবি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, উত্তর-পূর্ব দিল্লির বিভিন্ন জায়গায় হিংসা ছড়ালেও শিব বিহার এলাকাতে শান্তি বজায় ছিল। এখানকার হিন্দু ও মুসলিম বাসিন্দারা কোনোরকম প্ররোচনায় পা দিয়ে গণ্ডগোলে জড়াননি। কিন্তু, মঙ্গলবার রাতে আচমকা ওই এলাকার কিছু মুসলিম বাসিন্দার বাড়িতে পেট্রল বো’মা মারতে শুরু করেন কিছু দু’ষ্কৃ’তি। এর ফলে বেশ কয়েকজনের বাড়িতে আ’গুন লেগে যায়।

এ খবর শোনার পরেই তাদের বাঁচাতে ছুটে যান প্রেমকান্ত বাঘেল। ঘটনাস্থলে পৌঁছে জানতে পারেন তার এক বন্ধুর বৃদ্ধা মা ও আরও কয়েকজন মানুষ তাঁদের বাড়িতে আ’টকে পড়েছেন। সেখানে ভয়াবহ আ’গুন লেগে যাওয়ায় কেউ তাদের উ’দ্ধা’র করতে যাচ্ছিল না।

কিন্তু, এই কথা শুনে আর স্থির থাকতে পারেননি প্রেমকান্ত। আশপাশের সবাই বারণ করলেও জ্বলন্ত বাড়ির মধ্যে ঢুকে গিয়ে বন্ধুর বৃদ্ধা মা-সহ মোট ছয় জনকে বাইরে বের করে আনেন।

এ ঘটনার ফলে ওই ছয় জনের খুব একটা ক্ষতি না হলেও আগু’নে মারাত্ম’কভাবে জখম হন তাঁদের রক্ষাকর্তা প্রেমকান্ত। শরীরের ৭০ শতাংশ পুড়ে যায় তার। সবথেকে দুঃখের কথা হল, নিজের জীবন বিপন্ন করে ছয় জনকে বাঁচালেও প্রেমকান্তকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য আর কাউকে পাওয়া যায়নি।

ফলে সারারাত ধরে নিজের বাড়ির মাটিতে শুয়ে যন্ত্রণায় ছটফট করতে বাধ্য হন তিনি। পরে সকাল হলে তাঁকে স্থানীয় জিটিবি হাসপাতালে ভর্তি করা হয়।সূত্র: সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *