৬ মহানগরে বিএনপির মহাসমাবেশের ঘোষণা

নির্বাচনের এক বছর পর একমঞ্চে বসে ৬ সিটিতে প্রতিবাদ সমাবেশের ডাক দিলেন বিএনপির পরাজিত মেয়র প্রার্থীরা।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীতে সংবাদ সম্মেলন করে এ সমাবেশের ঘোষণা দেন তারা।
নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ে ১৩ ফেবরুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে পর্যায়ক্রমে এই সমাবেশের দিন ধার্য করা হয়েছে।

দেশব্যাপী নিরপেক্ষ নির্বাচনের দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনে যোগ দেন বিগত সিটি নির্বাচনে পরাজিত বিএনপিদলীয় মেয়র প্রার্থীরা।

ঢাকা উত্তর ও দক্ষিণ, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল ও খুলনা সিটির পরাজিত প্রার্থীদের ব্যানারে সংবাদ সম্মেলন হলেও দেখা যায়নি খুলনার প্রার্থীকে।
সংবাদ সম্মেলনজুড়েই নির্বাচন ব্যবস্থা নিয়ে সমালোচনায় মুখর ছিলেন বিএনপি দলীয় সিটি মেয়র প্রার্থীরা।

ঢাকা দক্ষিণের মেয়র প্রার্থী ইশরাক হোসেন বলেন, কার অধীনে আমরা নির্বাচন করব সেটা ভাবা জরুরি। তিনি বলেন, এই সরকারের অধীনে হাজার বার নির্বাচন হলেও একই রকম ফলাফল হবে।

ঢাকা উত্তরের পরাজিত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল বলেন, ‘গণতন্ত্র ফিরিয়ে আসার জন্য জোরদার আন্দোলন দরকার। এক বছর পরে হলেও আমরা এক মঞ্চে আসতে পেরেছি। আমরা জনগণকে সঙ্গে নিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাব।

চট্টগ্রাম সিটি নির্বাচনে পরাজিত বিএনপি দলীয় মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন ইভিএম পদ্ধতি নিয়ে বিষেদগার করেন। তিনি বলেন, একটি আঙুলের চাপেই হাজারটি ভোট হয়ে যায় ইভিএম মেশিনে। আওয়ামী লীগের বিশেষ টিম রয়েছে, যারা বিদেশে ঘুরে ঘুরে ভোট ডাকাতির অভিনব কৌশল আয়ত্ব করে এবং নির্বাচনের সময় দেশে সেটির প্রয়োগ করা হয়।

বতর্মান সরকারের অধীনে অবাধ সুষঠু নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয় বলেও মন্তব্য করেন তারা। সংবাদ সম্মেলনে ৬ সিটিতে প্রতিবাদ সমাবেশের ঘোষণা দেন বরিশাল সিটি নির্বাচনে বিএনপির পরাজিত মেয়র প্রার্থী মজিবুর রহমান সরোয়ার। ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম, ১৮ ফেব্রুয়ারি বরিশাল, ২৮শ ফেব্রুয়ারি খুলনা, ১ মার্চ রাজশাহী এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে যথাক্রমে ৩ ও ৪ মার্চ মহাসমাবেশ অনুষ্ঠানের ঘোষণা দেয়া হয়।

সরোয়ার বলেন, শক্তিশালী বিরোধী দল চাইলে, বিরোধীমতকে গণতান্ত্রিক চর্চার সুযোগ দিতে হবে।বর্তমান সরকারের অধীনে নির্বাচনের সমালোচনা করলেও আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা তা পরিষ্কার করতে পারেননি বিভাগীয় পর্যায়ের এই বিএনপি নেতারা।

সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাজশাহী সিটির বিএনপির পরাজিত মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, ইউনিয়ন পরিষদের নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেবে দলীয় হাইকমান্ড।

এ সময় সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী উপস্থিত থাকলেও তিনি কোনো বক্তব্য রাখেননি। s: somoynews.

Leave a Comment