৩ টাকা কেজি তরমুজের, হতাশ কৃষক

লাভের আশায় তরমুজ চাষ করে ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছে খুলনার বটিয়াঘাটা উপজেলার চাষিরা। রাজধানীসহ বিভিন্ন শহরের তরমুজের যথেষ্ট চাহিদা থাকলেও পাইকারি ক্রেতারা তরমুজ কেনায় তেমন আগ্রহ দেখাচ্ছে না। এর ফলে খেতেই পড়ে আছে অসংখ্য তরমুজ। অবস্থা লক্ষ করা যাচ্ছে বাঙ্গির ক্ষেত্রেও।

বিভিন্ন জেলা থেকে শত শত ট্রাক এলাকায় আসছে, কৃষকরা অনিচ্ছাসত্ত্বেও নামমাত্র দামে বিক্রি করে দিচ্ছে তাদের তরমুজ। খুলনার কদমতলা আড়ৎ এ গিয়ে জানা যায়, আনুমানিক ১০ কেজি ওজনের একটি তরমুজ পাইকারি বিক্রি হচ্ছে ৩০ টাকায়। ২০ থেকে ৩০ টাকা দামে বিক্রি হচ্ছে প্রতি পিস তরমুজ। অন্যদিকে খুচরা ব্যবসায়ীরা পিসে তরমুজ কিনে প্রতি কেজি বিক্রি করে ১০ – ১৫ টাকায়। সুতরাং দেখা যাচ্ছে ১০ কেজি ওজনের প্রতিটি তরমুজ ১০ টাকায় কিনে বিক্রি করছে প্রায় ২০০ টাকায়।

সরেজমিনে গিয়ে লক্ষ করা যায়, অবহেলিতভাবে পড়ে আছে তরমুজের অনেক স্তূপ। অনেক তরমুজ পচে যাচ্ছে, গরু-ছাগল এর খাদ্যে পরিণত হচ্ছে তরমুজগুলো। আগ্রহী পাইকারদের হতে তরমুজ তুলে দেয়া হচ্ছে পানির দামে। কিন্তু এই তরমুজ e উত্তাপ ছড়িয়েছে রমজানে।

বটিয়াঘাটা উপজেলার ফুলতলা গ্রামের সুব্রত মন্ডল কষ্টমাখা গলায় বললেন, খুলনার কদমতলা বাজারে তিনি নিজ উদ্যোগে ১৫০০ পিস তরমুজ নিয়ে যান শুধুমাত্র পচন ধরার ভয়ে। বড় মাপের তরমুজ বিক্রি করেছেন মাত্র ২০-৩০ টাকা প্রতি পিস। গঙ্গারামপুর ইউনিয়নের ঝড়ভাঙ্গা গ্রামের তরমুজ চাষী বিজয় মন্ডল বলেন, তিন বিঘা জমিতে তরমুজ চাষ করে ভালো ফলন পেলেও, ভালো দাম না পাওয়ায় জমিতেই পড়ে আছে ফসল।

খুলনার সন্ধ্যা বাজারে তরমুজ কিনতে আসা এক ক্রেতা বলেন, রোজায় উচ্চ মূল্যের কারণে তরমুজ কিনতে পারেননি তিনি। এখন মাত্র ১৫ টাকা কেজি দরে তরমুজ কিনছেন তিনি।

মো: হাফিজুর রহমান, খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক, আমাদের জানান অন্যান্য বছরের তুলনায় তরমুজের ফলন এই বছর বেশ ভালো। এ বছর তরমুজের চাষ হয়েছে ১৩, ৯৭০ হেক্টর জমিতে। অনুকূল আবহাওয়া থাকায় এই বছর প্রতি হেক্টরে তরমুজ উৎপাদন হয়েছে ৫০ মেট্রিক টন। রমজান শেষে চাহিদা কমে গেছে, তাই ভালো দাম পাচ্ছেন না কৃষকরা। যারা আগে বিক্রি করেছেন তারা ভালো দাম পেয়েছেন।

Leave a Comment