অন্যান্য

২৪ ঘণ্টায় মৃiত্যু ও আক্রান্ত দুই ই বেড়েছে

মহামারি করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৪ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১ লাখ ৯৯ হাজার ৩৫৭ জন। নতুন করে মৃiত্যু হয়েছে ৫১ জনের। এ নিয়ে মোট মৃiতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৫৪৭।

শুক্রবার (১৭ জুলাই) দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৮৮টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪৬০টি নমুনা। এ নিয়ে দেশে মোট ১০ লাখ ৬ হাজার ৭৫১টি নমুনা পরীক্ষা করা হলো। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৩৪ জনের দেহে। ফলে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৯৯ হাজার ৩৫৭ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫১ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৫৪৭ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৭৬২ জন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৮ হাজার ৭২৫  জনে।

এর আগে বৃহস্পতিবার (১৬ জুলাই) একদিনে ২ হাজার ৭৩৩ জন করোনা রোগী শনাক্ত এবং ৩৯ জনের মৃvত্যু হয়। এছাড়া ১ হাজার ৯৪০ জন করোনা রোগী সুস্থ হন।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃvতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়। ছুটি শেষে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে শুক্রবার সকাল পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৯ লাখ ৫০ হাজারে পৌঁছেছে। মৃvত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৯৩ হাজার। এ সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৮২ লাখ ৭৮ হাজার মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *