২০২২ সালের মধ্যে নতুন কালুরঘাট সেতু- রেলমন্ত্রী

নানা জটিলতার পর চট্টগ্রামের কর্ণফুলী নদীর উপর নির্মিত হচ্ছে প্রস্তাবিত নতুন রেল কাম সড়ক সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্ঠায় চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের প্রাণের এ দাবী ২০২২ সালের মধ্যে এ সেতুর নির্মাণ কাজ বাস্তবায়িত হবে। বললেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বুধবার (৭ই অক্টোবর) সকালে কালুরঘাট সেতু পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

রেলমন্ত্রী সকাল পৌনে ১০টায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কালুরঘাট সেতু এলাকায় পৌঁছেন। তিনি বর্তমানে রেলওয়ের বিদ্যমান সেতু এবং প্রস্তাবিত নতুন রেলওয়ে সেতুর স্থান পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্ঠায় চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবী ২০২২ সালের মধ্যে এ সেতুর নির্মাণ কাজ শেষ হবে।

তিনি বলেন, নানান জটিলতার কারণে সেতু নির্মাণের কাজ দীর্ঘসূত্রতায় পড়েছিলো। তবে সকলের আন্তরিকতায় সব জটিলতা নিরসন হয়েছে। প্রস্তাবিত সেতুতে ডাবল সড়ক ও দুই লাইন বিশিষ্ট রেল লাইন (ব্রডগেজ) থাকবে।

প্রস্তাবিত সেতু নির্মাণে সৃষ্ট জটিলতা নিরসন ও মানুষের মাঝে সেতু নিয়ে যে দ্বিধা দ্বন্দ্ব তৈরি হয়েছে তা দূর করতে প্রধানমন্ত্রীর নির্দেশে এ সফর করেছেন জানিয়ে মন্ত্রী বলেন, এ সেতুর উচ্চতা নিয়ে নৌ অধিদপ্তরের যে আপত্তি এসেছে তা অচিরেই আভ্যন্তরীণ বৈঠকেই সমাধান করা হবে।
পরিদর্শন শেষে কালুরঘাট আমতল এলাকায় এক পথসভা নিবার্হী অফিসার আছিয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন, চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ, রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, রেলওয়ের অতিরিক্ত সচিব প্রণব চন্দ্র ঘোষ, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী।

অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত) শাহাদাৎ হোসেন।

Leave a Comment