১ ফেব্রয়ারী থেকে বাড়ছে বিদ্যুতের দাম

গ্রাহক পর্যায়ে বিদুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. নবীরুল ইসলাম প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। বাড়তি বিদ্যুতের মূল্য ফেব্রুয়ারি মাস থেকেই গ্রাহককে পরিশোধ করতে হবে।

প্রজ্ঞাপনে জানানো হয়, শূন্য থেকে ৫০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারী গ্রাহকদের এখন ইউনিটপ্রতি পরিশোধ করতে হবে ৪ টাকা ৬৩ পয়সা। এতদিন এর মূল্য ছিল ইউনিটপ্রতি ৪ টাকা ৩৫ পয়সা। অর্থাৎ এখন ২৮ পয়সা ইউনিটপ্রতি মূল্য বেড়েছে এসব গ্রাহকদের জন্য। আর শূন্য থেকে ৭৫ ইউনিট পর্যন্ত ব্যবহারকারী গ্রাহকদের জন্য বেড়েছে ইউনিটপ্রতি ৪১ পয়সা। নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ইউনিট প্রতি ৫টা ২৬ পয়সা।

৭৬ থেকে ২০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারী গ্রাহকদের এখন ইউনিটপ্রতি বাড়তি গুণতে হবে ৫৭ পয়সা। ২০১ থেকে ৩০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারী গ্রাহকদের জন্য প্রতি ইউনিট বিদ্যুতের দাম বেড়েছে ৬৪ পয়সা, ৩০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারী গ্রাহকদের এখন ইউনিটপ্রতি বাড়তি গুণতে হবে ৬৮ পয়সা। ৪০১ থেকে ৬০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারী গ্রাহকদের ক্ষেত্রে ইউনিটপ্রতি বেড়েছে এক টাকা ১৬ পয়সা আর ৬০০ ইউনিটের বেশি ব্যবহারকারী গ্রাহকদের জন্য প্রতি ইউনিট বিদ্যুতের দাম বেড়েছে এক টাকা ৩৫ পয়সা।

এছাড়া, ক্ষুদ্র শিল্পের গ্রাহকদের ফ্ল্যাট সময়ের বিদ্যুতের মূল্য ইউনিটপ্রতি ১০ টাকা ৭৬ পয়সা করে পরিশোধ করতে হবে। আগে এর মূল্য ছিল ৯ টাকা ৮৮ পয়সা। অফ-পিকে এসব গ্রাকদের জন্য ইউনিটপ্রতি দাম বেড়েছে ৮০ পয়সা। আর পিক সময়ে দাম বেড়েছে এক টাকা ১০ পয়সা প্রতি ইউনিটে। নতুন মূল্য ইউনিটপ্রতি ১২ টাকা ৯৫ পয়সা।

অন্যদিকে, বাণিজ্যিক গ্রাহকদের ফ্ল্যাট ইউনিটপ্রতি দাম বেড়েছে একটা ০৮ পয়সা, অফ-পিকে ইউনিটপ্রতি বেড়েছে ৯৮ পয়সা এবং পিক সময়ে দাম বেড়েছে এক টাকা ৩১ পয়সা প্রতি ইউনিটে।

নতুন দর অনুযায়ী সেচে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৪ টাকা ৮২ পয়সা থেকে বাড়িয়ে ৫ টাকা ২৫ পয়সা করা হয়েছে। এছাড়া শিক্ষা, ধর্মীয়, হাসপাতাল ও দাতব্য প্রতিষ্ঠানে ইউনিটপ্রতি বিদ্যুতের দাম ৬ টাকা ৯৭ পয়সা থেকে বাড়িয়ে ৭ টাকা ৫৫ পয়সা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *