সুপার সাইক্লোন ‘সিত্রাং’ যে যে এলাকায় আঘাত আনবেঃ জিএফএস

বঙ্গোপসাগরে সৃষ্টি হতে যাওয়া ভয়ংকর ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। দিন যত ঘনিয়ে আসছে, ততই ঘূর্ণিঝড়টি নিয়ে আবহাওয়াবিদদের মধ্যে চলছে নানা বিশ্নেষণ। এটি ভয়ংকর রূপ ধারণ করে ২২ থেকে ২৪ অক্টোবরের মধ্যে উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস)।

গত বৃহস্পতিবারে দেওয়া পূর্বাভাসে সাইক্লোনটির শক্তি কমে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন জিএফএস। সংস্থাটি মনে করেন, এটি শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে।

শুক্রবার দেওয়া পূর্বাভাসে জিএফএস জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট সম্ভাব্য ঘূর্ণিঝড় সিত্রাং আগামী ২৪ ঘন্টায় কিছুটা উত্তর – পশ্চিম দিকে সরে গেছে। ফলে এটি আন্দামান-নিকোবার দীপপুঞ্জ থেকে পশ্চিমদিকে ভারতের ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ রাজ্যের মাঝামাঝি উপকূলের দিকে অপেক্ষাকৃত দুর্বল হয়ে উপকূলে আঘাত হানবে।

কিন্তু এটি যদি আন্দামান-নিকোবার দ্বীপপুঞ্জ থেকে উত্তর দিকে বাংলাদেশের বরিশাল ও খুলনা বিভাগের উপকূলীয় এলাকায় এগিয়ে যায় এবং স্থলভাবে আঘাত হানে তবে সেটি অপেক্ষাকৃত শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে আঘাত হানবে। এটি আসলে কতটা শক্তিশালী ঝড়ে রূপান্তরিত হতে পারে সেটি বলার সময় এখনও আসেনি।

কানাডার সাচকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ জানান, ঘূর্ণিঝড় সৃষ্টি না হওয়া পর্যন্ত মডেলগুলোর পূর্বাভাস নিয়মিত পরিবর্তন হতেই থাকবে। তিনি আরও জানান, অক্টোবরের ২৫ তারিখ অমাবস্যা।

যদি এই ঘূর্ণিঝড়টি অক্টোবরের ১৯ – ২৫ তারিখের মধ্যে স্থলভাগে আঘাত করে, তবে যে স্থানে আঘাত করবে সেই স্থানের উপকূলীয় এলাকা লণ্ডবণ্ড করে দিয়ে যাওয়ার আশঙ্কা প্রায় শতভাগ। এটি যে স্থানে আঘাত করবে সেই স্থানের উপকূলীয় এলাকায় ১৫- ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসও হতে পারে।

Leave a Comment