সহ’বাসের পর পেট ব্যাথা হয় যে সব কারণে

সহ’বাসের পর পেট ব্যাথা হয় যে সব কারণে।

দেখা যায়, বিবাহ পরবর্তী জীবনে বেশ কয়েকবার মি’লনের পরেও স’ঙ্গমের সময় নারী’দের ব্যথা(Pain) লাগে। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমডি রাকুয়েল ডার্ডিক জানাচ্ছেন, এমনটা হলে কিন্তু বেশ চিন্তার বিষয়। কিন্তু কেন একাধিকবার মি’লনের পরও অন্তরঙ্গ মু’হূর্তে ব্য’থা পান নারীরা, পড়ুন ৮টি কারণ।

মাসিকের সময় স’হবাস: পি’রিয়ডের সময় স’হবাস(Intercourse) করলে সহ’বাসের পর পেট মোচড় দিতে পারে। ডা. খলিল বলেন, ‘কিছু নারী মা’সিক চ’ক্রের বিভিন্ন পয়েন্টে বেশি স্পর্শকাতর হয়ে পড়ে। এসময় তাদের স্পর্শকাতর স্থানে পে’নিসের অতিরিক্ত খোঁচা বা ধা’ক্কা বা চাপে অস্বস্তিকর অনুভূতি হতে পারে।’

আপনার পি’রিয়ডের(Period) সময় স’হবাস করলে এবং এরপর পেটে ব্যথা অনুভূত হলে এর সঙ্গে মা’সিক চক্রের যোগসূত্র থাকার সম্ভাবনা বেশি।

নানাবিধ চিন্তা: ‘সে’ ক্সুয়াল পেন’-এর অন্যতম প্রধান কারণ লুব্রি’ কেশনের অভাব। এমনিতে যৌ’ ন মি’ লনের ইচ্ছে জাগলে নারীদের গো’ পনাঙ্গ লুব্রিকেট বা পিচ্ছিল হয়ে ওঠে। কিন্তু ধরা যাক কোনও নারী মি’ লনের সময় অন্য কিছু ভাবছেন, সেক্ষেত্রে তাঁর বিশেষ অঙ্গে পি’ চ্ছিলতার অভাব দেখা দিতেই পারে। ডাক্তাররা বলছেন, ঘনিষ্ঠ মুহূর্তে সকালে উঠে কত বাসন মাজতে হবে বা কাজের মাসি কাল আসবে কি না, এই সব হাবিজাবি কথা ভাববেন না একদম! আর যদি এমনটাই করেন, তাহলে মি’ লনের সময় ওয়াটার বেসড লুব্রিকেন্ট(Water based lubricant) ব্যবহার করুন।

তবে ‘ভ্যা’জাইনাল ড্রাইনেস’ বা যো’ নিতে শুষ্কভাব কিন্তু একটি জটিল অ’ সুখ। নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক এমডি লরি স্ট্রেচার বলছেন, খুব কম সংখ্যক হলেও কিছু নারী এমন অস্বাভাবিকত্ব নিয়ে জন্মান।

ই’ স্ট ই’ নফেকশন থেকেও মিল’ নের সময় ব্য’ থা অনুভব করতে পারেন নারীরা। সুগন্ধীযুক্ত সাবান(Soap), অ্যা’ লকোহল যুক্ত ডিও থেকে এই জাতীয় সং’ ক্রমণ হতে পারে। প্রথমে যো’ নির বাইরের অংশে চুলকানি, পরে ব্য’ থা ও জ্বা’ লা করে। এমনটা টের পেলে অবিলম্বে ডাক্তারের কাছে যেতে বলছেন বিশেষজ্ঞরা। নিজে থেকে কখনই কোনও ওষুধ(Medicine) খাবেন না যেন।

অনেক নারী মি’ লনের সময় যো’ নিতে শুধু যে জ্বালা ও ব্যথা(Pain) অনুভব করেন তাই নয়, অনেকের নাকি জ্বর এসে যাওয়ার মতো পরিস্থিতিও তৈরি হয়। মি’ লনের সময় তাঁরা তলপেটে ব্য’ থা অনুভব করেন। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের নারীরা সে’ ক্সু’ য়ালি খুব একটা অ্যাক্টিভ নন। তাঁদের মনে যৌ’ নাকা’ ঙ্খা কম। এক্ষেত্রে প্রয়োজনে মনোবিদের পরামর্শ নেওয়া যেতে পারে।

অনেক সময় না’ রীদের যো’ নিতে শারীরিক কিছু সমস্যা দেখা যায়। Vagin ismus-এর মতো রোগে যে পেশীগুলি সঙ্গ’ মের সময় নমনীয় হওয়ার দরকার, সেগুলি স্বাভাবিক আচরণ করে না। ছোটবেলায় যাঁরা কোনও বড় শারীরিক বা মান’ সিক আ’ ঘাত পেয়েছেন,তাঁদের মধ্যে এই রো’ গের আধিক্য দেখা যায়। এমনটা হলে অবশ্যই এক স্ত্রীরোগ বিশেষজ্ঞকে দেখাতে হবে।

জ’ রায়ুতে ক্যান’ সারমুক্ত টি’ উমার বা ইউ’ টেরাইন ফাই’ ব্রোয়েড ও ডি’ ম্বাশয়ে তরলপূর্ণ থলে বা ওভারিয়ান সিস্ট থাকলেও স’ হবাস পরবর্তী পেট ব্য’থা হতে পারে, বলেন ডা. খলিল। ফাইব্রোয়েড হচ্ছে জরা’ য়ুর এমন নির্দোষ বৃদ্ধি যা বেশ কমন ও প্রায়শ উপসর্গবিহীন থেকে যায়। অনেক নারী জানেনই না যে তাদের ফাইব্রোয়েড রয়েছে। যদি এই নির্দোষ টিউমার(Tumor) উপসর্গ প্রকাশ করে,

তাহলে আপনার পেলভিকে চাপ বা ব্যথা অনুভব করবেন ও কোষ্ঠকাঠিন্য হতে পারে, উভয়েই সহ’ বাসের পর পেট মোচড়ানোর কারণ হতে পারে। ওভারিয়ান সিস্ট হচ্ছে ডিম্বা’ শয়ের পৃষ্ঠে বিকশিত তরলভর্তি থলে। ফাইব্রোয়েডের মতো সিস্টও বেশ কমন এবং প্রায়শ উপসর্গ বা সমস্যা সৃষ্টি করে না, কিন্তু বড় সিস্ট পেলভিকে ব্যথা ও পেটে ভারী অনুভূতি দিতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Leave a Comment