অন্যান্য

লকডাউন, কঠোর লকডাউন পরে শিথিল লকডাউনঃ সরকারি সিদ্ধান্তগুলো পাবনা থেকে আসছেঃ ফখরুল

লকডাউন, কঠোর লকডাউন পরে শিথিল লকডাউনঃ সরকারি সিদ্ধান্তগুলো পাবনা থেকে আসছেঃ ফখরুল। ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য সরকারের লকডাউন লকডাউন খেলা আর এক মর্মান্তিক তামাশা বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রথমে লকডাউন তারপরে কঠোর লকডাউন পরে শিথিল লকডাউন ঈদের একদিন পর থেকে আরও কঠোর লকডাউন, শিল্প কলকারখানা বন্ধ ঘোষণা থেকে মনে হয় সরকারি সিদ্ধান্তগুলো পাবনার হেমায়েতপুর থেকে আসছে।

রোববার (১৮ জুলাই) গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, দেশের দিন আনে দিন খায় এবং অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত মানুষ এই সব অপরিকল্পিত পদক্ষেপের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিএনপি বার বার সরকারের কাছে আহ্বান জানিয়ে আসছে, লকডাউনে কর্মহীন মানুষের জন্য এককালীন ১৫ হাজার টাকা প্রদানের ব্যবস্থা গ্রহণ করার জন্য। সরকার তাতে কখনই কর্ণপাত করেনি। উপরন্তু বিদ্রূপ করেছে। বিএনপি সরকারের নিকট আবারও দাবি জানাচ্ছে- এইসব মানুষদের জন্য এক কালীন ১৫ হাজার টাকা অনুদান প্রদান করা হোক।

তিনি আরও বলেন, বর্তমানে বৈশিক এই করোনা মহামারি সরকারের নিয়ন্ত্রণের বাহিরে চলে গেছে। সরকার টিকা নিয়ে যে দূর্নীতি করেছে, তথ্য লুকিয়েছে, তার লক্ষণ ভালো নয়। সরকার করোনার টিকা নিয়ে গোটা পরিস্থিতি লেজেগোবরে করে ফেলেছে।

এখন পর্যন্ত ভারতের সেরাম ইনস্টিটিউট, চীনের সিনোফার্ম ও কো-ভ্যক্স থেকে মোট ১ কোটি ১৬ লাখ ৬২০ ডোজ টিকা সংগ্রহ করেছে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘আকুল আহ্বান’ বিজ্ঞাপনে দেড় কোটি ডোজ সংগ্রহের কথা বলায় প্রমাণ হয়েছে সরকার শুরু থেকেই জনগণের সঙ্গে প্রতারণা করছে। টিকার মূল্য নিয়েও মিথ্যাচার করেছে।

মির্জা ফখরুল বলেন, দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দিতে হলে ২৬ কোটি ডোজ টিকা প্রয়োজন। গড়ে প্রতি মাসে ১ কোটি টিকা দিলেও ২ বছর দুই মাস লাগবে। অথচ এখন পর্যন্ত টিকা প্রাপ্তির কোনও সুনির্দিষ্ট তথ্য সরকার দিতে পারছে না। অবিলম্বে টিকা সংগ্রহ ও বিতরণের সুনির্দিষ্ট রোডম্যাপ জনগণের সামনে প্রকাশ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *