অন্যান্য

হাটে উঠানোর আগে পশুর পেটে ঢোকানো হয় পানি!

গাছের সঙ্গে গরু বা মহিষের মাথা উঁচিয়ে দড়ি দিয়ে ঘাড় বেঁধে গলায় ঢুকিয়ে দেওয়া হয় পাইপ। সেই পাইপ দিয়ে পানি ঢেলে টইটম্বুর করা হয় পেট। এতে পেট বড় থাকায় গরু বা মহিষটিকেও মোটাতাজা দেখায়। কোরবানির পশুর হাটে উঠানোর আগে কিছু অসাধু ব্যাপারী বেশি মুনাফার জন্য পশুর সঙ্গে এমন নিষ্ঠুর আচরণই করে আসছিল।

ঘটনা জেনে ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান চালান। একজন ব্যাপারীকে হাতেনাতে ধরে ৫০ হাজার টাকা জরিমানাও করেন ভ্রাম্যমাণ আদালত। ঘটনাটি ঘটে আজ মঙ্গলবার সকালে গাজীপুরের কাপাসিয়া উপজেলার আমরাইদ এলাকায়।

দণ্ড পাওয়া ওই ব্যাপারীর নাম মো. বাশার (৪৮)। তিনি কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার বাজিতপুর গ্রামের আবদুল আহাদের ছেলে। অভিযান টের পেয়ে একই প্রতারণায় যুক্ত অন্য ব্যাপারীরা পালিয়ে যায় বলে জানা গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. ইসমত আরা জানান, আজ ছিল আমরাইদ বাজারের সাপ্তাহিক হাট। হাটে উঠানোর আগে কয়েকজন ব্যাপারী বাজারের পশ্চিম পাশে একটি পুকুরপারে গরু বা মহিষের পেটে পাইপ দিয়ে পানি ঢুকাচ্ছিল। তিনি বলেন, সেখানে গিয়ে ১৩টি মহিষকে ওই প্রক্রিয়ায় পেটে পানি ঢোকাতে দেখে একজন ব্যাপারীকে হাতেনাতে ধরা হয়।

ইউএনও জানান, এটা ভোক্তাকে ফাঁকি দেওয়ার অপরাধ। ফলে ভোক্তা অধিকার আইন ২০০৯-এর ৪৬ ধারা অনুযায়ী ওই ব্যাপারীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *