যুক্তরাষ্ট্র না থাকলে বিশ্বরাজনীতিতে নেতৃত্ব দেবে কে: বাইডেন

যুক্তরাষ্ট্র যদি বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরে আসে, তাহলে বিশ্বের নেতৃত্ব দেবে কে এমন প্রশ্নই রেখেছেন দেশটির প্রেসিডেন্ট জোবাইডেন। স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) ফ্লোরিডায় এক নির্বাচনী প্রচারণা সভায় ডোনাল্ড ট্রাম্পকে ইঙ্গিত করে তিনি এ প্রশ্ন রাখেন। তার মতে, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বিশ্ব রাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান এমন ইঙ্গিত করে জনগণের কাছে তিনি এই প্রশ্ন রাখেন।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে লড়তে হবে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে। মার্কিন প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসের ওয়েবসাইটে বাইডেনের ভাষণ লাইভ প্রকাশিত হয়েছে। ফার্সটপোস্টের তথ্য।

আরও পড়ুনঃ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী

ফ্লোরিডার নির্বাচনী সমাবেশে বাইডেন বলেন, “বিষয়টি ভেবে দেখুন- যুক্তরাষ্ট্র যদি বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরে আসে, তাহলে কে বিশ্বের নেতৃত্ব দেবে? কে দেবে বিশ্বের নেতৃত্ব?

বাইডেন বলেন, “প্রতিটি আন্তর্জাতিক বৈঠকে, সেটা হোক জি-৭ বা জি-২০, যেখানে আমি অন্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে উপস্থিত থাকছি। সেখানে এখন একটি বিষয় ঘটছে, সব আন্তর্জাতিক বৈঠক থেকে বের হওয়ার আগে আক্ষরিক অর্থে প্রায় প্রত্যেকে আমার দিকে এগিয়ে আসছেন। তারা আমাকে একপাশে একা পেতে অপেক্ষায় থাকেন এবং হাত ধরে বলেন, আপনাকে জিততে হবে।

বাইডেন আরও বলেন, ‘এটা আমার জন্য নয়, বরং আমার বিকল্প যিনি আছেন, সে জন্য৷ বিশ্ব নজর রাখছে। এই নির্বাচনে আমরা কীভাবে এগোচ্ছি, সেটা তারা দেখতে চায়। এটা ঠিক এ জন্যই নয় যে আমরা জিতব কি জিতব না, বরং কীভাবে আমরা এগোচ্ছি, সেজন্য।”

Leave a Comment