আজারবাইজানের গানজা শহরে আর্মেনিয়ার রকেট হামলা

বিতর্কিত নাগর্নো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার চলমান সংঘাত নতুন মাত্রা পেয়েছে। আজারবাইজান জানিয়েছে, তাদের দ্বিতীয় বৃহত্তম শহর গানজায় হামলা চালিয়েছে আর্মেনিয়া।

আলজাজিরা জানায়, আজ রোববার আজারবাইজান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিম আজারবাইজানের গানজা শহর ও অন্যান্য বেসামরিক এলাকায় আর্মেনিয়া রকেট ও গোলাবর্ষণ করেছে। এ হামলায় আজারবাইজানের এক বেসামরিক নাগরিক মারা গেছে এবং তিনজন আহত হয়েছে।

আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তম শহর গানজায় প্রায় তিন লাখ ৩০ হাজারের বেশি মানুষের বাস।

নাগর্নো-কারাবাখে আজারবাইজানের ব্যাপক হামলার প্রেক্ষাপটে শনিবার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনইয়ান। ভাষণে প্রধানমন্ত্রী নিকোল বলেন, আর্মেনিয়া ইতিহাসের ‘সিদ্ধান্ত নেওয়ার মুহূর্তে’ এসে দাঁড়িয়েছে।

এ সময় আজারবাইজানকে কঠিন পাল্টা দেওয়ার প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী। জাতির উদ্দেশে দেওয়া তাঁর ভাষণের পরের দিনই প্রতিপক্ষ দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে হামলা চালাল দেশটি।

এদিকে, আজারবাইজান ও আর্মেনিয়া বাহিনীর মধ্যে সপ্তাহব্যাপী লড়াইয়ের মধ্যে রোববার বিচ্ছিন্ন নাগর্নো-কারাবাখ অঞ্চলের প্রধান নগরী স্টেপানাকার্টে নতুন করে হামলা শুরু হয়েছে।

শনিবার বিতর্কিত নাগর্নো কারাবাখ অঞ্চলে তীব্র সংঘর্ষ হয়, এতে আর্মেনিয়া তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে স্বীকার করেছে, এ অঞ্চলে আর্মেনীয় নেতা এটিকে ঐতিহাসিক বিপর্যয়ের মুখোমুখি বলে বর্ণনা করেছেন।

source: Ntv news

Leave a Comment