মোবাইল কোর্টের মনিটরিং অভিযান নগরীর বেসরকারি হাসপাতালগুলোতে

চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কোভিড এবং নন-কোভিড স্বাস্থ্যসেবা পরিস্থিতি মনিটরিং করতে চট্টগ্রাম জেলা প্রশাসনের মোবাইল কোর্ট মনিটরিং অভিযান পরিচালনা করেছে।

জেলা প্রশাসকের নির্দেশ অনুযায়ী (১১ জুন) বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪ টা থেকে সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ও আগ্রাবাদ সার্কেল আবদুস সামাদ শিকদার নগরীর ছয়টি বেসরকারী হাসপাতালে মনিটরিং অভিযান পরিচালনা করেন।

নগরীর মেডিকেল সেন্টার,সিএসসিআর,শেভরনে মনিটরিং অভিযানে নেতৃত্বে ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তৌহিদুল ইসলাম। এসময় কোভিড এবং নন-কোভিড স্বাস্থ্যসেবাগ্রহীতাদের আলাদা আলাদা প্রবেশ পথ বিভিন্ন নিয়ম মেনে চলার জন্য সর্তকীকরণ করা হয়।

অন্যদিকে রয়েল হাসপাতাল,ডেল্টা হাসাপাতাল,ও ন্যাশনাল হাসপাতালে মনিটরিং অভিযানে নেতৃত্বে ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদার।

সরেজমিনে দেখা যায়, মেট্রোপলিটন হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, ডেল্টা হাসপাতালে রোগীদের তথ্য সম্বলিত বোর্ড যথাযথভাবে রক্ষা করা হলেও CSCR হাসপাতালে কিছুটা গাফিলতি ছিলো। দৃশ্যমান স্থানে রোগীদের তথ্য সম্বলিত বোর্ড ছিলো না। CSCR এবং মেডিকেল সেন্টার হাসপাতালে রোগীদের এবং তাদের সাথে আগতদের স্যানিটাইজেশন নিশ্চিতকরণের পর্যাপ্ত ব্যবস্থা ছিলো না। এছাড়া থার্মাল স্ক্যানার দিয়ে হাসপাতালে আগতদের প্রি-স্কিনিংয়ের ব্যবস্থাও নেই।

অভিযানের নেতৃত্বাদীন ম্যাজিস্ট্রেট অতি দ্রুত সময়ের মধ্যে সঠিক স্যানিটাইজেশন এবং থার্মাল স্ক্যানিং নিশ্চিত করতে হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

এই মনিটরিং অভিযান নগরীর সব বেসরকারী হাসপাতালে অব্যাহত রাখার ঘোষণা দিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তৌহিদুল ইসলাম বলেন, আমরা প্রথমদিকে তাদের সতর্ক করেছি। যাতে কোনো রোগী চিকিৎসা নিতে এসে ফেরত না যায়। এছাড়া হাসপাতাল কর্তৃপক্ষকে সিটপ্ল্যান যথাযথ ব্যবহার করারও নির্দেশ দিয়েছি।

বেসরকারি হাসপাতাল গুলোতে কোভিড-১৯ এবং নন-কোভিড রোগীদের চিকিৎসাসেবা প্রদানের ক্ষেত্রে যেনো কোনো তদবিরবাজি কে প্রশয় দেয়া না হয় সে বিষয়ে হাসপাতালগুলোকে সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে। জেলা প্রশাসন চট্টগ্রামের পক্ষ থেকে অব্যাহত এ অভিযানে যদি কোনো হাসপাতাল ও ক্লিনিকের বিরুদ্ধে কোভিড-১৯ এবং নন-কোভিড উভয় শ্রেণীর রোগীদেরকে অবহেলা এবং অপচিকিৎসা করা হয় তাহলে সংশ্লিষ্ট দায়ীদের বিরুদ্ধে কঠোর-আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি। সূত্র: cplusbd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *