মেয়াদোত্তীর্ণ রঙ ও ফ্লেভার দিয়ে খাবার তৈরী করায় মেরিডিয়ান ফুডকে ২২ লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের মেরিডিয়ান ফুড মেয়াদোত্তীর্ণ রঙ ও ক্ষতিকর ফ্লেভার ব্যবহার করে খাদ্যপণ্য বানায়। র‌্যাব-৭ ও বিএসটিআইয়ের যৌথ এক অভিযানে এমন করুণ দশা দেখে ২২ লাখ টাকা জরিমানা হয়েছে চট্টগ্রামভিত্তিক ওই নামি প্রতিষ্ঠানকে।

মেরিডিয়ান গ্রুপের চেয়ারম্যান কোহিনূর কামাল এবং ম্যানেজিং ডিরেক্টর হলেন এসএম কামাল পাশা।

শনিবার (৩ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম নগরীর কালুরঘাট শিল্প এলাকায় মেরিডিয়ান ফুডের কারখানায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে র‌্যাব-৭ ও বিএসটিআই (বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন) চট্টগ্রামের বিভাগীয় অফিসের যৌথ উদ্যোগে অভিযান চালানো হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার জানান, মেরিডিয়ান ফুডের কারখানায় পরিচালিত অভিযানে বিএসটিআইর অনুমোদনবিহীন পণ্য উৎপাদন, উৎপাদিত পণ্যে মেয়াদোত্তীর্ণ রঙ ও ফ্লেভার ব্যবহারের ঘটনা সরেজমিন উদঘাটন হয়। এসব অপরাধে ওই প্রতিষ্ঠানকে ২২ লাখ টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

একই এলাকায় কালুরঘাট শিল্প এলাকায় বিএসপি ফুড প্রোডাক্টস প্রাইভেট লিমিটেড নামের আরেকটি প্রতিষ্ঠানকে ভেজিটেবল ঘি, দুই ব্রান্ডের নুডলস ও দুই ব্রান্ডের সস বিএসটিআইর লাইসেন্স ছাড়াই উৎপাদন করায় ২১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এই প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর হলেন অজিত কুমার দাশ।

এই অভিযানে আরও অংশ নেন বিএসটিআইর বিভাগীয় অফিসের ফিল্ড অফিসার (সিএম) মো. আশিকুজ্জামান, ঊর্ধ্বতন পরীক্ষক (মেট) মামুনুর রহমান।

Leave a Comment