ভারতে পেট্রল-ডিজেলের পর কমলো ভোজ্য তেলের দাম

প্রতিবেশী দেশ ভারতে পেট্রল-ডিজেলের দাম কমেছে পাঁচ থেকে ১১ রুপি, যখন বাংলাদেশে ডিজেল-কেরোসিনের দাম লিটারে বাড়ানো হলো ১৫ টাকা। বাজারে তেলের দাম কমতে শুরু করেছে যখন কেন্দ্র একাধিক ভোজ্য তেলের ওপর সাধারণ শুল্ক প্রত্যাহার করে। শুক্রবার কেন্দ্রীয় খাদ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটাই দাবি করা হয়েছে।

জ্বালানি তেলের পর এবার অনেকটা কমছে ভোজ্য তেলের দাম। মন্ত্রণালয় বলছে, যদিও, সরিষার তেলের দাম কমেনি, উৎসবের মৌসুমে শুক্রবার বাজারে বাদাম তেল (Palm Oil), সয়াবিন তেল এবং সূর্যমুখী তেলের দাম কমেছে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে। কিছুদিন আগেই বিভিন্ন ভোজ্য তেল বিক্রয়কারী সংস্থাকে দাম কমাতে অনুরোধ করেছিল কেন্দ্র উৎসবের মৌসুমের কথা মাথায় রেখে। যার প্রেক্ষিতে ভোজ্য তেলগুলির দাম প্রতি কেজিতে ৩ থেকে ৫ টাকা কমিয়ে দেয়।

ভোজ্য তেলের সংগঠন সলভেন্ট অ্যাক্সট্র্যাক্টর অ্যাসোসিয়েশন তথা এসইএ তেল বিক্রয়কারী সংস্থাগুলির একাধিক সংগঠন জানিয়ে দেয়, তাদের পক্ষে ভোজ্য তেলের দাম বেশি কমানো সম্ভব নয় করের বোঝা সরিয়ে। তারপরই কেন্দ্র একাধিক অশোধিত তেলের ওপর সাধারণ শুল্ক পুরোপুরি প্রত্যাহার করে। আগে আড়াই শতাংশ হারে শুল্ক নেওয়া হত। যা কিনা এখন পুরোপুরি শূন্য।

শুক্রবার কেন্দ্রীয় খাদ্যসচিব শুধাংশু পাণ্ডে জানিয়েছেন, ‘আমরা পেরিয়ে এসেছি সবচেয়ে খারাপ সময়। শুল্ক কমানো এবং স্টক কমানো, ভোজ্য তেলের জোগান বাড়া ফলে এখন দাম অনেকটাই কমানো গিয়েছে। গৃহস্থালির নিত্য প্রয়োজনীয় তেলের দাম নিয়ন্ত্রণ ও উপভোক্তাদের স্বস্তি দিতে কয়েকজন আমদানিকারক ও রপ্তানিকারক ছাড়া, ভোজ্যতেল ও তেলের বীজ ব্যবসায়ীদের ক্ষেত্রে ১ মার্চ পর্যন্ত স্টকের সর্বোচ্চ সীমা আরোপ করেছে কেন্দ্রীয় সরকার।

দিওয়ালির আগে পেট্রল এবং ডিজেলের দাম একধাক্কায় অনেকটা কমিয়ে সাধারণ নাগরিককে স্বস্তি দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের পথ ধরে এখন পর্যন্ত জ্বালানি তেলে ভ্যাট কমিয়েছে মোট ২২টি রাজ্য। যার ফলে জনসাধারণ অনেকটাই স্বস্তি পেয়েছে। এবার ভোজ্য তেলের দামও অনেকটাই কমছে।

শুক্রবার কেন্দ্রের তরফে জানানো হয়, এই তেলগুলির ওপর কৃষি সেচ এবং সাধারণ শুল্ক অনেকটাই কমানো হয়েছে। যার সুফল মিলছে খোলা বাজারে। যদিও, সরিষার তেলের দাম যে এখনো চিন্তার বিষয় তা স্বীকার করে নিয়েছেন কেন্দ্রীয় খাদ্যসচিব। শুক্রবার কেন্দ্র দাবি করেছে লিটারপ্রতি সয়াবিন,সূর্যমুখী এবং বাদাম তেলের দাম বিভিন্ন শহরে কমেছে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত।

বেসিক শুল্ক প্রত্যাহার করার পর বিভিন্ন সংস্থাই দাম কমিয়েছে তেলের। কিন্তু সরিষার তেলের ক্ষেত্রে এখনো সুখবর শোনাতে পারেনি কেন্দ্র।

Leave a Comment