অন্যান্য

বেশি দামে পণ্য বিক্রি ও ওজনে কারচুপি: কাজীর দেউড়ী বাজারের ১৫ব্যবসায়ীকে জরিমানা

বেশি দামে সবজি বিক্রি এবং ওজনে কারচুপির দায়ে ১৫ বিক্রেতাকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুপুরে নগরের কাজীর দেউড়ি কাঁচা বাজারে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা করেন।

বিএসটিআই’র সহায়তায় পরিচালিত এই অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক।

অভিযানে একই সবজির দাম একেক বিক্রেতা একেক দামে বিক্রি করার প্রমাণ পান ভ্রাম্যমাণ আদালত। কয়েকজন বিক্রেতার স্টলে ওজনে কারচুপির প্রমাণও পাওয়া যায়। এসব অভিযোগ আমলে নিয়ে ১৫ বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

তারা হলেন- মিজান মিয়া, রিমন আহমেদ, আবু জাফর, আজিজ মিয়া, হারাধন দত্ত, মো. জাহিদ, মো. আলমগীর, আব্দুস সবুর, আজম আহমেদ, জয়নাল আবেদীন, নাসির মিয়া, মানিক মিয়া, মিল্টন মিয়া, শরীফ এবং মিন্টু।

ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক জানান, ১ কেজি কাঁচা মরিচের দাম এক দোকানে ১৫০ টাকা কিন্তু পাশের দোকানে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। ১ কেজি টমেটো এক দোকানে ১০০ টাকা কিন্তু পাশের দোকানে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

‘পাশের একটি দোকানের সঙ্গে অন্য দোকানের সবজির দামে এতো পার্থক্য হতে পারে না। কেজি প্রতি সবজিতে ৪০-৫০ টাকা বেশি আদায়ের পক্ষে বিক্রেতারা যৌক্তিক কোনো কারণও দেখাতে পারেননি। এটা সাধারণ মানুষকে জিম্মি করে তাদের ঠকানো। ’

তিনি বলেন, বেশি দামে সবজি বিক্রি এবং ওজনে কারচুপির দায়ে ১৫ সবজি বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাজার কমিটিকে মনিটরিং কার্যক্রম বাড়ানোর পাশাপাশি ফের যাতে এই ঘটনা না ঘটে সেই বিষয়ে সতর্ক করা হয়েছে।

অভিযানে বিএসটিআই’র পরিদর্শক মুকুল মৃধা ও ফিল্ড অফিসার আব্দুল মান্নান অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *